ভারত সহ ২০টি দেশের হোয়াটস অ্যাপ অ্যাকাউন্টে নজরদারিঃ ইজরায়েলি সংস্থার বিরুদ্ধে মামলা করল ফেসবুক

 Image result for whatsapp-facebook
ইজরায়েলী সাইবার সিকিউরিটি সংস্থা এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা করলো ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের অভিযোগ অন্তঃত ২০টি দেশের ১৪০০ হোয়াটস অ্যাকাউন্টে নজরদারি চালিয়েছে ওই ইজরায়েলী সংস্থা। এই তালিকায় ভারতের বেশ কিছু হোয়াটস অ্যাপ ব্যবহারকারী আছেন বলেও জানা গেছে। জানা গেছে, ২০১৮ র জানুয়ারি থেকে এই বছরের মে মাস পর্যন্ত ওই নজরদারি চালানো হয়। মঙ্গলবার ফেসবুকের পক্ষ থেকে ইজরায়েলী সংস্থার বিরুদ্ধে যে মামলা করা হয়েছে তাতে বলা হয়েছে, সাইপ্রাস, ইজরায়েল, ব্রাজিল, ইন্দোনেশিয়া, সুইডেন, নেদারল্যান্ড প্রভৃতি দেশ থেকে বেশ কিছু ভুয়ো অ্যাকাউন্ট করা হয়।

এপ্রিল ২০ থেকে মে মাসের ১০ তারিখের মধ্যে এই অ্যা কাউন্টগুলোর মাধ্যমে ম্যালওয়ার ছড়িয়ে দেওয়া হয় অ্যাটরনি, সাংবাদিক, মানবাধিকার কর্মী, রাজনৈতিক ব্যক্তিত্ব, ডিপ্লোম্যাট এবং উচ্চপদস্থ বিদেশী সরকারি অফিসারদের ফোনে।
যদিও ফেসবুকের দাবি, ওই এন এস ও হোয়াটস অ্যাপ-এর এনক্রিপসন ভাঙতে পারেনি। মূলত বাহারিন, ইউ এ ই, মেক্সিকো সহ বিভিন্ন দেশের ফোনে এই হামলা চালানো হয়েছে। সংস্থার প্রধান উইল ক্যাথকার্ট জানিয়েছেন, ইজরায়েলের ওই সংস্থা কমপক্ষে ১০০ জন মানবাধিকার কর্মী, সাংবাদিক, সুশীল সমাজের কিছু ব্যক্তিত্বের ফোনে এই হামলা চালিয়েছে।
Loading...

No comments

Powered by Blogger.