কুলভূষণ মামলায় ভিয়েনা চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তানঃ রাষ্ট্রপুঞ্জে জানাল আন্তর্জাতিক আদালত

Related image

কুলভূষণ যাদব মামলায় ভিয়েনা চুক্তির অধীনে পাকিস্তানের যা কর্তব্য ছিল, তা পাকিস্তান লঙ্ঘন করেছে। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে একথা জানিয়েছেন আন্তর্জাতিক ন‍্যায় আদালত (ICJ)-এর সভাপতি বিচারক ইউসুফ আবদ‍্যুলকাভি। 
Image result for kulbhushan yadav imran khan
বুধবার ১৯৩ সদস‍্যের রাষ্ট্রসংঘের সাধারণ সমাবেশে আন্তর্জাতিক আদালতের রিপোর্ট পেশ করে তিনি জানান, গত ১৭ই জুলাই রায়ে জাতিসংঘের প্রধান বিচারকারী সংগঠন জানতে পেরেছিল ভিয়েনা চুক্তির ৩৬নং ধারা লঙ্ঘন করেছে পাকিস্তান। এবং এই মামলায় এর যথাযথ প্রতিকার বাকি রয়েছে এখনও।
Related image
২০১৭ সালে পাকিস্তানের বালুচিস্তান থেকে ভারতের প্রাক্তন নৌসেনা কুলভূষণ যাদবকে "গুপ্তচরবৃত্তির" অভিযোগে গ্রেফতার করে পাকিস্তান এবং গোপন সামরিক আদালতে তাঁর মৃত‍্যুদন্ডের আদেশ দেওয়া হয়। ভারতের দাবি কুলভূষণকে ইরান থেকে গ্রেফতার করা হয়, যেখানে তিনি ব‍্যবসার কাজে গিয়েছিলেন। ভারত পাকিস্তানের রায়ের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে আবেদন করলে, আদালত পাকিস্তানকে কুলভূষণের মৃত‍্যুদন্ডের রায়কে পুনর্বিবেচনা করার নির্দেশ দেয়, যা ভারতের কাছে একটি বড়ো জয় ছিল। ভারত দাবি করেছিল ১৯৬৩ সালে কনসুলার রিলেশন সম্পর্কিত ভিয়েনা চুক্তিকে বারবার লঙ্ঘন করা হচ্ছে।
Loading...

No comments

Powered by Blogger.