কর্ণাটকের পাঠ্যবই থেকে মুছে ফেলা হবে টিপু সুলতানের সব তথ্য

Image result for tipu sultan yeddyurappa

কর্ণাটকে টিপু সুলতান সংক্রান্ত সমস্ত তথ্য এবং টিপু সুলতানের নাম পাঠ্য বই থেকে তুলে নেবার প্রস্তাব এসেছে। সরকার এই বিষয়ে ভাবনা চিন্তা করছে। বুধবার একথা জানালেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা।
এদিন কর্ণাটকের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী জানান, টিপু জয়ন্তীতে আমরা কোনো অনুষ্ঠান করবো না। আমরা পাঠ্য বই থেকে টিপু সুলতানের নাম এবং টিপু সুলতান সংক্রান্ত সমস্ত তথ্য তুলে নেবার কথাও ভাবনা চিন্তা করছি। যারা বলেন টিপু সুলতান একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন, আমরা তাদের সঙ্গে সহমত নই।
Image result for tipu sultan yeddyurappa
এর আগে গত সোমবার কর্ণাটকের শিক্ষামন্ত্রী সুরেশ কুমার কর্ণাটক টেক্সটবুক সোসাইটির প্রধানকে এক চিঠি লিখে ইতিহাস পাঠ্যবই থেকে টিপু সুলতান সম্পর্কিত বিজেপি বিধায়ক আপাচু রঞ্জনের দাবির বিষয়ে তিন দিনের মধ্যে রিপোর্ট চেয়েছেন।
ওই চিঠিতে আপাচু রঞ্জন সুরেশ কুমারকে জানিয়েছিলেন টিপু সুলতানের কর্ণাটকের জন্য কোনো অনুভূতি ছিলো না। সে কর্ণাটকের বিভিন্ন জায়গার নাম বদল করেছিলো। বহু মন্দির এবং গির্জা লুঠ করেছিলো। ৩০ হাজার কোডাভাকে ধর্মান্তরিত করেছিলো। তাঁর আরও দাবি, টিপু সুলতানকে স্বাধীনতা সংগ্রামী হিসেবে দেখানো হলেও তিনি স্বাধীনতা সংগ্রামী ছিলেন না। ইতিহাস কখনো বিকৃত তথ্যের ওপর লেখা উচিত নয় বলেও তিনি মন্তব্য করেন।
Loading...

No comments

Powered by Blogger.