১ বছরে সাড়ে তিন কোটি সাইবার হামলা!


ইরান গত এক বছরে প্রায় সাড়ে তিন কোটি সাইবার হামলা নস্যাৎ করেছে বলে জানিয়েছেন দেশটির তথ্য এবং যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী জাওয়াদ আজারি জারোমি। পাশাপাশি বিশ্বের সাইবার হুমকি বেড়ে যাওয়ার বিষয়েও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।
কাতারের রাজধানী দোহায় মিউনিখ নিরাপত্তা সম্মেলন (এমএসসি) কোর গ্রুপের বৈঠকে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। এমএসসি চেয়ারম্যান উলফগ্যাং ইসচিনজারের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
ইরানের আইসিটিমন্ত্রী বলেন, সাইবার হুমকি বর্তমানে মানুষের নিরাপত্তা এবং জীবন-যাপনের সঙ্গে জড়িত বিস্তৃত সেবা তৎপরতাকে বিপদগ্রস্ত করে দিয়েছে।
আন্তর্জাতিক সাইবার খাতের নিরাপত্তার প্রতি হুমকির কারণও ব্যাখ্যা করেন তিনি। তিনি বলেন, একক আধিপত্যকামী মনোভাব এবং নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে আন্তর্জাতিক সাইবার খাতের নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টি করা হয়েছে।
বিশ্বের সাইবার নিরাপত্তা সংক্রান্ত সমস্যা সমাধানে বহুপক্ষীয় প্রক্রিয়ার প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন তিনি। সাইবার হামলার শিকার ইরান এ বাবদ হুমকি দূর করতে আন্তর্জাতিক তৎপরতার ক্ষেত্রে কার্যকর ভূমিকা অব্যাহত রাখবে বলেও জানান তিনি।
দোহার বৈঠকে রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণকারী, বিশেষজ্ঞ, আন্তর্জাতিক সংস্থা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা যোগ দিয়েছেন। এই সম্মেলনে পারস্য উপসাগরীয় দেশগুলোসহ মধ্যপ্রাচ্যে এবং জার্মানি, ইউরোপসহ বিশ্বের অন্যান্য দেশের অংশগ্রহণকারীরা রয়েছেন। পার্সট্যুডে।
Loading...

No comments

Powered by Blogger.