সর্দার প্যাটেলের জন্মদিবসে ভারতের বৈচিত্র্যের শক্তিকে তুলে ধরলেন মোদী


Image result for statue of unity modi today 2019
আজ দেশজুড়ে পালিত হচ্ছে সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৪ তম জন্মদিবস। এদিন সকালে দিল্লিতে লৌহপুরুশের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন রাষ্ট্রপতি রামনাথ কবিন্দ। অন্যদিকে গুজরাটের কেভাডিয়ায় এক বছর আগে উন্মোচিত হওয় সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি স্ট্যাটু অফ ইউনিটিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু তাই নয় এদিন আবারও গুজরাটে সর্দারের মুর্তিতে শ্রদ্ধা জানিয়ে উপস্থিত সকলের সঙ্গে দেশের একতার জন্য শপথ নেন প্রধানমন্ত্রী নেরেন্দ্র মোদী।
এরপরই এদিন গুজরাটের রাষ্ট্রীয় একতা দিবস-এর বিশেষ কুচকাওয়াচেও অংশ নেন মোদী। প্রধানমন্ত্রী এদিন বলেন, দেশকে এক সূত্রে বাঁধার প্রথম কাজ শুরু করেন সর্দার প্যাটেল। আর সেই এক দেশ ও ভারতীয় হওয়ার গৌরব চারদিকে ছড়িয়ে পড়ে। যার হাত ধরেই গড়ে উঠবে একক ভারত। সারা বিশ্ব ভারতের কথা শোনে তার কারণ ভারত একক রাষ্ট্র। বিবিধতার মধ্যেও ভারত বিশ্বের অর্থনীতিতে ধীরে ধীরে এগিয়ে চলেছে। সারা বিশ্ব ভারতের এই বিভিধতা দেখে অবাক হয়, যা আমাদের দেশের সংস্কৃতি বলে এদিন, বলেন প্রধানমন্ত্রী। এদিন আবারও জম্মু-কাশ্মীর থেকে তুলে নেওয়া সংবিধানের ৩৭০ ধারার পক্ষে সওয়াল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, দশকের পর দশক সংবিধানের এই ধারা দেশের মানুষের মধ্যে একটা অস্থায়ী প্রাচীর গড়ে তুলে ছিল। যা বৃহস্পতিবার সম্পূর্ণ ভাবে লোপ করা হল। সর্দার প্যাটেলেরও এই স্বপ্ন ছিল।
Related image
রাষ্ট্রীয় একতা দিবসে ফের একবার নাম না করে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানের ভূমিকা নিয়ে সমালোচনায় সরব হন মোদী। বলেন দেশের একতাকে বারংবার নিশানা করা হচ্ছে। কিন্তু দেশের জণগনের এই একতার বলে সেই চেষ্টা বারে বারে হয়েছে বিফল। আর তাই ১৩০ কোটি ভারতীকে একযোগে এই সমস্যার সামনে রুখে দাঁড়াবার ডাক এদিন ফের একবার দেন প্রধানমন্ত্রী।
Loading...

No comments

Powered by Blogger.