দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে বোবদের নামে শিলমোহর রাষ্ট্রপতির

Image result for kovind-bobde

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সরকারি ভাবে পরবর্তী প্রধান বিচারপতির নাম ঘোষণা করলেন। দেশের ৪৭ তম প্রধান বিচারপতি হিসেবে বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের স্থলাভিষিক্ত হবেন শরদ অরবিন্দ বোবদে। ১৭ ই নভেম্বর রঞ্জন গগৈয়ের মেয়াদ শেষ হলেই ১৮ই নভেম্বর ভারতের ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন তিনি। প্রধান বিচারপতি হিসেবে বোবদে নিযুক্ত থাকবেন ২০২১ সালের ২৩ এপ্রিল পর্যন্ত অর্থাৎ ১৭ মাস। উল্লেখ্য, নিয়ম অনুযায়ী, অবসর নেওয়ার পূর্বে রঞ্জন গগৈ স্বয়ং এই পদের জন্য বোবদের নাম সুপারিশ করেন।
Image result for kovind-bobde
১৯৫৬ সালের ২৪ শে এপ্রিল মহারাষ্ট্রের নাগপুরে জন্মগ্রহণ করেন শরদ অরবিন্দ বোবদে। নাগপুর বিশ্ববিদ্যালয় থেকেই পড়াশোনা করেন তিনি। ১৯৯৮ সালে সিনিয়র অ্যাডভোকেট হন। ২০০০ সালে অতিরিক্ত বিচারক হিসেবে নিযুক্ত হন বোম্বে হাইকোর্টে। ২০১২ সালে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতির পদ পান। ২০১৩ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি।
সুপ্রিম কোর্টের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলায় বিচারক ছিলেন বোবদে। অযোধ্যা মন্দির-মসজিদ বিরোধ মামলা, বিসিসিআই মামলা এবং আতসবাজির বিরুদ্ধে মামলা সহ অনেক গুরুত্বপূর্ণ মামলার সঙ্গে তিনি জড়িত ছিলেন। এনআরসি মামলার প্রেক্ষিতে রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন যে তিন সদস্যের বেঞ্চ রয়েছে , তার অপর দুই সদস্য হলেন শরদ অরবিন্দ বোবদে এবং রোহিংটন ফলি নরিম্যান।
Loading...

No comments

Powered by Blogger.