অবশেষে স্বাধীন হলো মনিপুর, অস্থায়ী সরকার গঠন


দীর্ঘদিন ধরেই ভারত থেকে আলাদা হওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মনিপুর রাজ্য। অবশেষে ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতার ঘোষণা দিয়েছেন মনিপুর রাজ্যের দুই বিদ্রোহী নেতা। 
মঙ্গলবার (২৯ অক্টোবর) যুক্তরাজ্যে এ ঘোষণা দেয়ার পাশাপাশি তারা প্রবাসী সরকার গঠনের ঘোষণা দেন।
ওই দুই নেতা দাবি করেন, তাদের এ ঘোষণা রাজা লেইশেম্বা সানাজাওবার পক্ষ থেকে দেয়া হয়েছে। স্বাধীন ও স্বতন্ত্র একটি দেশ হিসেবে স্বীকৃতি পেতে চায় তারা। অবশেষে এরই ধারাবাহিকতায় এবার মনিপুরের স্বাধীনতার ঘোষণা করলেন অঞ্চলটির শীর্ষ নেতারা।
এ বিষয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, লন্ডনে বসবাসরত দুই মনিপুরী নেতা ইয়ামবিন বিরেন ও নরেংবাম সমরজিৎ সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে ‘প্রবাসী মনিপুর সরকার’ গঠনের ঘোষণা দেন। বিরেন নিজেকে মনিপুর স্টেট কাউন্সিলের মুখ্যমন্ত্রী দাবি করেন। আর সমরজিৎ দাবি করেন, তিনি নবগঠিত সরকারের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী।
এছাড়াও জিও নিউজ, আল জাজিরা, দ্য হিন্দুস্তান টাইমসসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক বার্তা সংস্থার প্রকাশিত সংবাদে বলা হয়, মনিপুরের স্বাধীনতার ডাক দিয়েছে সেখানকার শীর্ষ নেতারা। রাজ্যটির প্রতিনিধিত্বকারী রাজা লেইসেম্বা সানাজাওবা ভারত থেকে আলাদা হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এ সময় ভারত থেকে আলাদা হয়ে মনিপুর স্টেট কাউন্সিল গঠনেরও ঘোষণা দেন তিনি। 
Loading...

No comments

Powered by Blogger.