ফিফটি-ফিফটি রফা মানতে বিজেপির কাছে লিখিত চাইল শিবসেনা

Image result for bjp ss

লোকসভা নির্বাচনের আগে রফায় আসা শিবসেনা বিজেপির মধ্যে আপাতত সমস্যা বেধেছে ফিফটি-ফিফটি ফর্মুলা নিয়েই। শনিবার শিবসেনার পক্ষ থেকে নবনির্বাচিত বিধায়কদের সভার শেষে ফিফটিঃফিফটি রফাসূত্র মেনে চলার লিখিত প্রতিশ্রুতি দাবি করা হয়েছে বিজেপির কাছে। যে দাবি নিয়ে আপাতত সরগরম মহারাষ্ট্রের রাজনৈতিক মহল।
এদিন শিবসেনার পক্ষ থেকে দাবি করা হয় বিজেপির লেটারহেডে দলের উচ্চস্তরের নেতৃত্বের সই সহ লিখিত ভাবে ফিফটিঃফিফটি সূত্র মেনে চলার প্রতিশ্রুতি দিতে হবে। দলীয় বিধায়কদের বৈঠকের শেষে শিবসেনা বিধায়ক প্রতাপ সরনায়েক এদিন জানান – আমরা ঠিক করেছি লোকসভা নির্বাচনের আগে অমিত শাহর দেওয়া প্রতিশ্রুতি মত ফিফটিঃফিফটি সূত্র মেনে চলার লিখিত প্রতিশ্রুতি দিতে হবে বিজেপিকে। সেক্ষেত্রে বিজেপি এবং শিবসেনা দুই পক্ষেরই আড়াই বছর করে সরকার চালানোর কথা। এবং একজন মুখ্যমন্ত্রীও পাবে শিবসেনা। শিবসেনার এই প্রস্তাবের উত্তরে বিজেপির পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি। এর আগে শুক্রবার শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে জানান – তাদের জোট সঙ্গীকে অবশ্যই ফিফটিঃফিফটি সূত্রের প্রতি সম্মান জানাতে হবে। তিনি আরও জানান, মূল প্রশ্ন হল মুখ্যমন্ত্রী কে হবে? লোকসভা নির্বাচনের সময় তো ফিফটিঃফিফটি সূত্র করা হয়েছিলো। এখন মহারাষ্ট্র বিজেপি সভাপতি চন্দ্রকান্ত পাটিল কিছু প্রশ্ন তুলছেন। আমরা এতদিন সহ্য করেছি। যদি প্রয়োজন হয় তাহলে অমিত শাহ এখানে এসে বিষয়টির মীমাংসা করে দিয়ে যান।
মহারাষ্ট্রে এই জোট জটের আবহে অসমর্থিত সূত্রে অপ্রত্যাশিত ভাবে শিবসেনাকে সমর্থনের কথা জানিয়েছে কংগ্রেস এবং এনসিপি বলে শোনা যাচ্ছে। যদিও এই ধরণের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে দুই দলের শীর্ষ নেতৃত্ব। অন্যদিকে, মহারাষ্ট্রে বিজেপি সরকারই শপথ গ্রহণ করবে বলে জানিয়েছেন বিজেপি  নেতা আশিস সেলহার। তিনি আরও জানিয়েছেন – সরকার গঠন নিয়ে কোনো অনিশ্চয়তা নেই।
Loading...

No comments

Powered by Blogger.