৩৭০-এর গেড়োয় কাশ্মীরে ১০ হাজার কোটি ব্যবসায়িক ক্ষতিঃ কেসিসি

Related image
জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে এখনও পর্যন্ত প্রায় ১০,০০০ কোটি টাকার ক্ষতি হয়েছে রাজ‍্যের ব‍্যবসায়ীদের। জম্মু-কাশ্মীরের ব‍্যবসায়ী সমিতি একথা জানিয়েছে। তবে ব‍্যবসায়ীদের আশঙ্কা এই ক্ষয়ক্ষতির পরিমাণ আরো অনেক বেশি।
কাশ্মীর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শেখ আশিক সংবাদমাধ‍্যমে জানিয়েছেন, "এই মুহূর্তে কাশ্মীর ব‍্যবসয়ীদের লোকসানের পরিমাণ ১০,০০০ কোটি টাকা ছুঁয়েছে। সমস্ত সেক্টরই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। ৩৭০ ধারা তুলে দেওয়ার পর থেকে প্রায় তিন মাস সময় কেটে গেছে, কিন্তু এখনও কাশ্মীরের নিয়ন্ত্রিত পরিস্থিতির জন্য ব‍্যবসায়ীরা ব‍্যবসা করতে পারছেন না। সম্প্রতি কয়েকটি ব‍্যবসা চালু হলেও সেগুলো ঠিকঠাক চলছে না।"

তিনি আরও বলেন, "আজকের যুগে যে কোনো ব‍্যবসার প্রাথমিক মূলধন হলো ইন্টারনেট ব‍্যবস্থা। আমরা প্রশাসনকে জানিয়েছি যে কাশ্মীরে ব‍্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং অর্থনীতি দুর্বল হয়ে পড়ছে। এই ক্ষতি দীর্ঘমেয়াদী এবং ভবিষ্যতে এর পরিণতি ভয়াবহ হবে।"
আশিকের কথায়, ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকায় কাশ্মীরের তথ‍্য প্রযুক্তি বিভাগ সাংঘাতিক ক্ষতিগ্রস্ত হয়েছে। হস্তশিল্পের ক্ষেত্রেও প্রায় ৫০,০০০ শ্রমিক তাদের কাজ হারিয়েছে। সরকারকে এই সমস্ত ক্ষতিপূরণ দায় নিতে হবে জানান তিনি।
তিনি বলেন, "ব‍্যবসা ছাড়া বিভিন্নরকম ক্ষতির সম্মুখীন হচ্ছি আমরা। GST, অনলাইন রিটার্নের মতো প্রযুক্তিগত বিষয়গুলির ক্ষেত্রে আমরা সমস্যার সম্মুখীন হচ্ছি। এগুলো নিয়ে কে ভাববে? সরকারকে এর দায়িত্ব নিতে হবে এবং এই সমস্যা সমাধানের উপায় বলে দিতে হবে।"
Loading...

No comments

Powered by Blogger.