ট্রেনের অবস্থান, গতি জানতে ইসরোর স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হল রেল

Image result for gagan satellite indian rail

রেল ব্যবস্থাকে ইসরোর স্যাটেলাইটের সঙ্গে যুক্ত করে যুগান্তকারী পদক্ষেপ ভারতীয় রেলের। প্রত্যন্ত অঞ্চলে ট্রেনের নির্ভুল অবস্থান, গতি সম্পর্কে ওয়াকিবহাল থাকা ছাড়াও, বিপর্যয় মোকাবিলা ও রেল কর্তৃপক্ষকে আগাম পরিকল্পনা সহ খুঁটিনাটি বিষয়ে প্রস্তুত রাখতে বিশেষ সাহায্য করবে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের এই স্যাটেলাইট।
ইসরো স্যাটেলাইটের সৌজন্যে এখন থেকে IR কন্ট্রোলারকে আর ম্যানুয়াল তথ্যের উপর নির্ভর করতে হবে না। ট্রেন পরিচালনায়, ট্রেনের গতি নিয়ন্ত্রণ থেকে ট্রেন দাঁড়ানো, মুহূর্তের মধ্যে সংশ্লিষ্ট ট্রেনের তথ্য পেয়ে যাবেন আইআর কন্ট্রোলার। মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ট্রেনের অবস্থান থেকে গতি সম্পর্কে রেল কর্তৃপক্ষকে তথ্য যোগাবে ইসরোর গগন (জিপিএস এডেড জিয়ো অগমেন্টেড নেভিগেশন) স্যাটেলাইট, যা প্রাথমিকভাবে তৈরি হয়েছিল ভারতীয় আকাশসীমার জন্য।
Image result for gagan satellite indian rail
কীভাবে কাজ করবে এই স্যাটেলাইট? রিয়েলটাইম ট্রেন ইনফর্মেশন সিস্টেমের (আরটিআইএস) সঙ্গে এক লোকোমোটিভ যুক্ত করা হয়। এর দুটি ইউনিট আছে। একটি থাকবে সংশ্লিষ্ট ট্রেন ইঞ্জিনে এবং অপরটি থাকবে রেলের উপর মহলের কাছে। প্রতি ৩০ সেকেন্ড অন্তর ট্রেনের অবস্থান, গতি, স্টেশন থেকে বেরনো এবং ঢোকা, বিভিন্ন স্টেশনে কোন সময়ে ঢুকছে তার পুরো তথ্য পেতে থাকবে রেলের কন্ট্রোল রুমে। ইসরোর স্যাটেলাইটের সৌজন্যে প্রত্যন্ত জায়গা থেকেও ট্রেনের অবস্থান জানতে কোনও সমস্যা হবে না।
Loading...

No comments

Powered by Blogger.