কখনও পায়ে নতুন জুতা পরেন না রানি এলিজাবেথ


রাজা-রানি খাবার খাওয়ার আগে রাঁধুনি সেই খাবার খেয়ে দেখেন। এই রীতি বহু পুরনো। রানি জুতা পায়ে দেওয়ার আগে সেই জুতা পরে দেখেন রানির ছায়াসঙ্গী এমনটা খুব কমই শোনা গেছে। কিন্তু সম্প্রতি ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের বিষয়ে এমন কথাই শোনা গেল।
৯৩ বছর বয়সী এই রানি কোথাও যাওয়ার আগে যে জুতা পরেন, সেই জুতা তার পোষাক প্রস্তুতকারী সঙ্গী তথা রানির ছায়াসঙ্গী অ্যাঞ্জেলা ক্যালি আগে পরে দেখেন। তিনি যদি সেই জুতা পরে আরাম অনুভব করেন তবেই সেই জুতা পায়ে দেন বাকিংহাম প্যালেসের রানি।
রানির ছায়াসঙ্গী ক্যালি পিপল ম্যাগাজিনে 'দ্যা আদার সাইড অফ দ্য কয়েন'-এ বিষয়টি সামনে আনেন। ক্যালি বলেন, রানি পরার আগে যে কোনো জুতা আগে তিনিই পরে দেখেন। রানি পরে আরাম পাবেন কিনা সে বিষয়টি মাথায় রাখতে হয় তার। যদি তাতে তিনি নিজে সন্তুষ্ট হন তারপরেই সেই জুতা পরেন রানি।
অ্যাঞ্জেলা ক্যালি বলেন, রানি এলিজাবেথর সময় অতি মূল্যবান। তাই তার পক্ষে জুতা পরে দেখার সময় থাকে না। তাই রানির জুতা আগে তিনিই পরে দেখেন। কারণ তাদের দুজনের পায়ের মাপ একই।
২০০৭ সাল থেকে দীর্ঘ ১২ বছর ধরে রানির ওয়ারড্রোব ম্যানেজার স্টিওয়ার্ট পারভিন। তিনি জানিয়েছেন, প্রতিদিন বিকালে রানি প্রাসাদের বাগানে ঘুরতে যান। সে সময় তার জন্য প্রতিদিন একটি করে নতুন জুতা বের করা হয়। সে জুতাও আগে অন্য কেউ পরে দেখেন। তারপরেই তা পরেন রানি। আর রানিও জানিয়েছেন, তার এতে কোনও সমস্যা নেই। কারণ তিনি খুব কম সময় ধরেই জুতা পরে হাঁটেন। তাই অন্য কেউ তার জুতা পরে পরীক্ষা করে দিলেই ভালো হয় বলে উল্লেখ করেছেন রানি নিজেই।
Loading...

No comments

Powered by Blogger.