বেতন বৃদ্ধি ও অন্যান্য দাবিতে এয়ার ইন্ডিয়ার প্রার্থীদের গণ ইস্তফা

Image result for air india strike
বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার ঘোষণা হতেই পাইলটদের গণ ইস্তফায় জেরবার রাষ্ট্রায়ত্ত সংস্থা এয়ার ইন্ডিয়া। বেতন বৃদ্ধি ও পদোন্নতির দাবিতে সরব হয়ে এ-৩২০ বিমানের ১২০ জন চালক ইস্তফা দিয়েছেন।
বর্তমানে প্রায় ৬০,০০০ হাজার কোটি টাকার ঋণের দায়ে জর্জরিত রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থাটি। সম্প্রতি এই সংস্থার শেয়ার বেসরকারি সংস্থার হাতে ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র সরকার। এরপরই বেতন বৃদ্ধির দাবিতে সরব হন পাইলটরা। পাইলটদের অভিযোগ, এয়ার ইন্ডিয়ার পরিচালন সমিতি তাঁদের কোনো দাবিই মানছে না। তাই তাঁরা গণ ইস্তফার পথ বেছে নিয়েছেন। পদত্যাগ করা এক পাইলট সংবাদমাধ্যমে জানিয়েছেন, "এয়ার ইন্ডিয়ার ম‍্যানেজমেন্টকে আমাদের কথা শুনতে হবে। আমরা বেতন বৃদ্ধি ও পদোন্নতির এই দাবি দীর্ঘদিন ধরে ওনাদের জানিয়েছি। কিন্তু ওনারা আমাদের কোনো আশ্বাস দেননি এখনো।... অনেক সময় আমরা সঠিক সময়ে বেতন পাই না।" তাঁর কথায়, প্রথমে খুব কম বেতন দিয়ে পাঁচ বছরের একটি চুক্তিতে পাইলটদের নিয়োগ করা হয়। এরপর অভিজ্ঞতার ভিত্তিতে তাঁদের বেতন বৃদ্ধি ও পদোন্নতির আশা করেন তাঁরা। কিন্তু এগুলোর কিছুই হয়না।
Related image
অন্যদিকে পাইলটদের এই গণইস্তফার পর পিছু হটতে রাজি নয় এয়ার ইন্ডিয়া। রাষ্ট্রায়ত্ত এই সংস্থা সাফ জানিয়েছে, পাইলটদের এই গণইস্তফায় পরিষেবায় কোনও সমস্যা হবে না। যাত্রীদের চিন্তার কোনও কারণ নেই। কারণ সংস্থায় পর্যাপ্ত সংখ্যক পাইলট রয়েছেন। কয়েকজন ইস্তফা দিলেও কোনও সমস্যা হবে না। কেন্দ্র আগেই বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রমিক সংগঠনের দাবি উড়িয়ে দিয়ে এয়ার ইন্ডিয়ার পরিচালনভার বেসরকারি সংস্থাকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
Loading...

No comments

Powered by Blogger.