জটিল হচ্ছে মহারাষ্ট্রের রাজনীতি, মোদীর আরথিন নীতির সমালোচনায় শিবসেনা

Image result for uddhav thackeray modi

মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে জোট সঙ্গী বিজেপির সঙ্গে শিবসেনার দ্বন্দ্ব যেন কোনওমতেই কমছে না। এরমধ্যেই দেশের বর্তমান আর্থিক পরিস্থিতি নিয়ে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে তোপ দাগল শিবসেনা। দলের মুখপত্র সামনায়  সেই বিজেপি বিরোধী ক্ষোভের বহিঃপ্রকাশ রয়েছে। কেন্দ্রের ক্ষুদ্র অর্থনীতির কারণেই যে এই মন্দার বাজার তানিয়ে তোপ দেগেছে শিবসেনা। গোটা দেশজুড়ে দিওয়ালি এত নিস্প্রভ কেন এনিয়ে প্রশ্ন উঠেছে। কেন্দ্রের বিজেপি সরকারের আর্থিক নীতিই এরজন্য দায়ী। এই অর্থনৈতিক মন্দার কারণেই মহারাষ্ট্রের বাজার এই দীপাবলিতেও মার খাচ্ছে, কোনও বিক্রিবাট্টা নেই।
Image result for uddhav thackeray modi
দেশের বর্তমান আর্থিক পরিস্থিতির জন্য কেন্দ্রের মোদি সরকারের নোটবন্দির সিদ্ধান্তই সবথেকে বেশি দায়ী। একই সঙ্গে কেন্দ্রের চাপিয়ে দেওয়া নয়া কর ব্যবস্থাও যে দেশের অর্থনৈতিক কাঠামোকে দুর্বল করে দিয়েছে তানিয়ে কোনওরকম সংশয় নেই শিবসেনার। এই জিএসটির (GST) খোঁচায় বাজারের হাল এতটাই বেহাল। কেন্দ্রের এই দুই ভুল সিদ্ধান্তের ফল ভুগছে গোটা দেশ। মানুষ চাকরি খোয়াচ্ছে, নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর মূল্য বাড়ছে হু হু করে। দেশে বেকারত্ব দিনে দিনে বাড়ছে, সেদিকে সরকারের কোনও হেলদোল নেই। চাকরি যাঁরা করছিলেন, তাঁদের আবার ছাঁটাইের আশঙ্কা লেগেই রয়েছে। ইতিমধ্যেই কস্ট কাটিংয়ের ফেরে বেশ কিছু সংস্থা কর্মী সংখ্যা কমাতে ছাঁটাই শুরু করেছে। কারখানা ও শিল্পাঞ্চলগুলি বন্ধ হয়ে যাচ্ছে। সেখানে চাকরি বাকরি কিছুই নেই। মানুষজন চাকরি হারাচ্ছে প্রতিদিন। দ্বিতীয় মোদি সরকার ক্ষমতায় আসার আগে থেকেই তীব্র আর্থিক মন্দায় জেরবার গোটা দেশ। গাড়ি শিল্পের অবস্থা সব থেকে খারাপ। তবে এহেন পরিস্থিতিতে যখন বিরোধীরা শাসক বিজেপির বিরুদ্ধে এই আর্থিক দুর্নীতি নিয়ে সরব, তখন কিন্তু রা কাড়েনি শরিক শিবসেনা। কিন্তু যেই না মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনে সরকার গড়তে গিয়ে শরিকের সঙ্গে বনিবনা হচ্ছে না, তখনই বিজেপির বিরুদ্ধে তোপ দাগতে শুরু করেছে শরিক দলটি।
Related image
বিজেপি শিবসেনার মধ্যে সরকার গঠন নিয়ে চাপান উতোরের মধ্যে দলীয় পত্রিকা সামনায় বিজেপিকে এভাবে আক্রমণের পেছনে শিবসেনার বিশেষ রাজনৈতিক উদ্দেশ্য দেখছে রাজনীতির বিশ্লেষকরা। তাঁদের মতে উদ্ধব পুত্র আদিত্য ঠাকরের মুখ্যমন্ত্রীত্ব পাওয়ার জন্যই এমন করছে শিবসেনা।
Loading...

No comments

Powered by Blogger.