বন্ধন ব্যাঙ্ককে ১ কোটি টাকা জরিমানা করল RBI

 Image result for bandhan bank rbi
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) নীতি লঙ্ঘনের দায়ে ১ কোটি টাকা জরিমানা করা হল বন্ধন ব্যাঙ্ককে। সংবাদ সংস্থার প্রতিবেদন অনুযায়ী, বন্ধন ব্যাঙ্কের অংশীদারিত্ব ৪০ শতাংশ নামিয়ে আনা হয়নি, এই অভিযোগে মঙ্গলবার তাদের ১ কোটি টাকা জরিমানা করেছে আরবিআই।
Image result for bandhan bank rbi
২০০১ সালে ক্ষুদ্র ঋণদায়ী সংস্থা হিসেবে ব্যবসা শুরু করে বন্ধন ব্যাঙ্ক। চন্দ্রশেখর ঘোষ প্রতিষ্ঠিত বন্ধন ব্যাঙ্কের সদর দফতর কলকাতায়। ২০১৪ সালে চন্দ্রশেখর ঘোষের সংস্থা আরবিআই-র অনুমোদন পায় পুরোপুরি ব্যাঙ্ক চালু করার। এরপর ২০১৫ সালের অগাস্ট থেকে বেসরকারি ব্যাঙ্ক হিসেবে পথ চলা শুরু হয় বন্ধন ব্যাঙ্কের। ২০১৫ সালের এপ্রিলে রিজার্ভ ব্যাঙ্কের কাছে বেসরকারি ব্যাঙ্ক হিসেবে ব্যবসা শুরুর ছাড়পত্র পায় তারা। সে সময় আরবিআই থেকে দুটি শর্ত দেওয়া হয়। বলা হয়েছিল, ৩ বছরের মধ্যে শেয়ার বাজারে নাম নথিভুক্ত করতে হবে। দ্বিতীয়ত, কোনও নন অপারেটিভ অর্থনৈতিক সংস্থা যদি সংশ্লিষ্ট ব্যাঙ্কের শেয়ারহোল্ডার থাকে, তবে সেই সংস্থার অংশীদারিত্ব ৪০ শতাংশের কম করার কথাও বলা হয়েছিল। 
Image result for bandhan bank rbi

২০১৮ সালেই বন্ধন ব্যাঙ্কের ৩ বছর পূর্ণ হয়েছে। এরপরেও তারা প্রোমোটারের অংশীদারিত্ব ৪০ শতাংশের নীচে নামিয়ে আনেনি বলে অভিযোগ করেছে আরবিআই। তার জন্যই রিজার্ভ ব্যাঙ্ক তাদের জরিমানা করেছে বলে সূত্রের খবর।
Loading...

No comments

Powered by Blogger.