মানবাধিকার রক্ষার্থে দারিদ্রতা দূরীকরণ প্রয়োজন : অমিত শাহ

Image result for amit shah human rights commission

মানবাধিকার সুরক্ষিত করতে হলে দারিদ্রতা দূরীকরণ একান্ত প্রয়োজন। শনিবার রাজধানী দিল্লিতে এমনই জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জাতীয় মানবাধিকার কমিশনের ২৬তম প্রতিষ্ঠা দিবসে ডিআরডিও ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি জানিয়েছেন, দেশে মানবাধিকার এখনও সীমিত পরিসরে থেকে গিয়েছে। সন্ত্রাসবাদ ও মাওবাদের শিকার মানুষদের মানবাধিকার সম্পর্কেও উদ্বিগ্ন হওয়া উচিত। মানবাধিকার কেবল ‘অতিরিক্ত বিচারিক হত্যা’ এবং ‘পুলিশ কাস্টোডিতে মৃত্যুর’ মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয়।
Image result for dattu

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, আজ দুনিয়া যে আন্তর্জাতিক মানবাধিকারের কথা বলে তা শতাব্দী পর শতাব্দী ধরে ভারতীয় সমাজে বিদ্যমান। দেশের পরিস্থিতি বিবেচনা করে সমস্যার সমাধানের পথ খোঁজা উচিত। এনএইচআরসি আইন সংশোধন করে বর্তমান সরকার কমিশনের কাজ করার পরিসরকে আরও বেশি বৃদ্ধি করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, গোটা বিশ্ব আজ যে মানবাধিকারের কথা বলছে তা বহু শতাব্দী ধরে আমাদের সামাজিক কাঠামোয় উপস্থিত রয়েছে। আমাদের ঐতিহ্যের সঙ্গে মানবাধিকার সমন্বয় করে আমরা বিশ্বে এই ক্ষেত্রে একটি উদাহরণ স্থাপন করতে পারি। তিনি জানিয়েছেন আমাদের সাহিত্যে আমাদের গানে মানবাধিকার সম্পর্কে একটি বিস্তৃত ধারণা রয়েছে। গান্ধীর প্রিয় গান ‘বৈষ্ণব জান তেনে কহিতে’ এই রূপটি প্রকাশ করেছে।
অনুষ্ঠানে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বিচারপতি এইচ এল দত্তু জানিয়েছেন, গত কয়েক বছর ধরে মানবাধিকার কমিশন পুরানো মামলা নিষ্পত্তি করার চেষ্টা করেছে। এখন ২০১৬ এর আগে কোনও মামলা তার কাছে বিচারাধীন নেই। গত বছরে এ জাতীয় ৮৮ টি মামলা হয়েছে যেখানে মানবাধিকার কমিশন ঘটনাস্থলে তদন্ত কমিটি প্রেরণ করেছে।


Loading...

No comments

Powered by Blogger.