সন্ত্রাসবাদ রুখতে দেশে নয়া মিডিয়া পলিশি চান ডোভাল

Image result for ajit doval nia

সন্ত্রাসবাদ মোকাবিলায় সংবাদমাধ্যমকে সঙ্গে নিয়ে চলার ডাক দিলেন দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। এই উদ্দেশ্যে নিরাপত্তা এজেন্সিগুলিকে নিজেদের মিডিয়া পলিসি বদলাতে হবে বলেও তিনি মনে করেন।
সোমবার দিল্লিতে সন্ত্রাসবাদ দমনে সক্রিয় নিরাপত্তা এজেন্সিগুলির এক সভায় যোগ দেন অজিত ডোভাল। সেখানে তিনি বলেন, সন্ত্রাসবাদ দমনে সংবাদমাধ্যমকে সঙ্গে নিয়ে চলতে হবে, কারণ সংবাদমাধ্যম বর্তমান যুগে সমাজের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। তাঁর মতে, বিভিন্ন নিরাপত্তা সংস্থা সন্ত্রাসবাদীদের হামলা নিয়ে সংবাদমাধ্যমকে অনেক সময় সরাসরি কিছু জানায় না, তাই বাধ্য হয়ে সংবাদমাধ্যম নানারকম প্রচার করে এবং খবর সংগ্রহ করার চেষ্টা করে। যার ফলে সমাজের মধ্যে সন্ত্রাস নিয়ে একটি আতঙ্কের পরিবেশ তৈরি হয়। তৈরি হয় ভয়ের পরিবেশ। এই প্রসঙ্গে ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের কথাও উল্লেখ করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। ডোভাল বলেন, থ্যাচার বলতেন মিডিয়া যদি চুপ থাকে, তবে সন্ত্রাসবাদ নির্মূল হবে।
ডোভালের দাবি, সন্ত্রাসবাদীরা যদি ১০ জনকে খুন করে এবং সেই খবর যদি প্রচার না হয় তাহলে এই সন্ত্রাস নিয়ে কোনও ভয় ছড়াবে না এবং সন্ত্রাসের বিষয়ে যদি কোনও লেখালেখি না হয় তাহলে আতঙ্কবাদীরাও প্রচার পাবে না। তাঁর মতে, আতঙ্কের পরিবেশ তৈরি করাই সন্ত্রাসবাদী হামলার একটা বড় কারণ। কিন্তু সেই হামলার কথা প্রচার না হলে সন্ত্রাসবাদীরা নিজেদের লক্ষ্যে সফল হবে না। তাই সন্ত্রাস দমনের লক্ষ্যে মিডিয়াকে সঙ্গে নিয়ে নির্দিষ্ট পলিসি তৈরি করে নিরাপত্তা এজেন্সিগুলির চলা উচিত বলে জানান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।
Loading...

No comments

Powered by Blogger.