তিন রসায়নবিদ নোবেল পেলেন লিথিয়াম আয়ন ব্যাটারি আবিষ্কারের জন্য


তিন রসায়নবিদ নোবেল পেলেন লিথিয়াম আয়ন ব্যাটারি আবিষ্কারের জন্য

দীর্ঘদিন পর রসায়নবিদরাই পেলেন রসায়নে নোবেল পুরস্কার। গত কয়েক দশক ধরে কোষ জীববিজ্ঞানী, ক্যানসার জীববিজ্ঞানী ও ডিএনএ জীববিজ্ঞানীরাই পাচ্ছিলেন রসায়নে নোবেল। প্রায় দু’দশকের সেই প্রথা ভেঙে এবার নোবেল দেওয়া হল তিন রসায়নবিদকে।

বুধবার নোবেল কমিটির তরফে ঘোষণা করা হয়, ২০১৯-এ রসায়নে নোবেল পুরস্কার পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো। আর তাঁরা যে আবিষ্কারের জন্য নোবেল পেলেন, তা সাধারণ মানুষ গত ২৮ বছর ধরে ব্যবহার করছে। তিন রসায়নবিদ  নোবেল পেলেন লিথিয়াম আয়ন ব্যাটারি আবিষ্কারের জন্য।

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের রসায়নের অধ্যাপক গৌতম দেশিরাজু এ প্রসঙ্গে বলেন, “অবশেষে নোবেল এল। আমরা লিথিয়াম আয়ন ব্যাটারির প্রযুক্তিতে অনেক দূর এগিয়ে গিয়েছি। কিন্তু সেই স্বীকৃতি এল অনেক দেরিতে।”

জন বি গুডএনাফ (৯৭) মার্কিন যুক্তরাষ্ট্রে ইউনিভার্সিটি অফ টেক্সাসের অধ্যাপক। এম স্ট্যানলি হুইটিংহ্যাম (৭৭) মার্কিন যুক্তরাষ্ট্রের বিংহ্যামটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। এই বিশ্ববিদ্যালয় স্টেট ইউনিভার্সিটি অফ নিউইয়র্কের একটি অংশ। আকিরা ইয়োসিনো(৭১), জাপানের নাগোইয়ে মেইজো বিশ্ববিদ্যালয়ে কর্মরত। এই তিন জনের মধ্যে রসায়নে নোবেলের অর্থমূল্য ভাগ করে দেওয়া হবে।

Loading...

No comments

Powered by Blogger.