ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ সৌদির


ভারতের ক্রমবর্ধমান বাজারের দিকে নজর রেখেই বিভিন্ন ক্ষেত্রে বিপুল অর্থ বিনিয়োগের চিন্তাভাবন শুরু করেছে সৌদি আরব। ভারতের পেট্রোকেমিক্যাল, অবকাঠামো, কৃষি ও খনিসহ বেশ কয়েকটি খাতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে দেশটি।
ভারতে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত সৌদ বিন মোহাম্মদ আল শাতি বলেছেন, ‘বিনিয়োগের জন্য ভারত যথেষ্ট আকর্ষণীয় একটি দেশ। তেল, গ্যাস এবং খনির মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ খাতে নয়াদিল্লির সঙ্গে দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের পরিকল্পনা চলছে।’
ভারতীয় কোম্পানি রিলায়েন্স ও সৌদির রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি অ্যারামকোর যৌথ অংশীদারিত্বের প্রসঙ্গ তুলে ধরে সৌদি বলেন, এই দুই সংস্থার অংশীদারিত্ব এটা স্পষ্ট করছে যে ভারতে জ্বালানির বাজার ক্রমবর্ধমান। যার মাধ্যমে উভয় দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত হবে বলেই মনে করেন তিনি।
কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, সৌদি আরবের সঙ্গে ভারতের রাজনৈতিক সম্পর্ক বেশ ভাল। যুবরাজ সালমানের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত ‘রসায়নও’ খারাপ নয়। এতদিন উভয় দেশের বাণিজ্য সম্পর্কে তার প্রতিফলন না দেখা গেলেও দিল্লি বেশ তৎপরতা চালাচ্ছিল।
সম্প্রতি নরেন্দ্র মোদির সৌদি সফরও বেশ তাৎপর্যপূর্ণ ছিল। সফরে দু-দেশের মধ্যে বাণিজ্য ও প্রতিরক্ষাসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। মোদির সৌদি সফরের পরই সে সৌদির এমন বড় ঘোষণা ভারতের কূটনৈতিক সাফল্য বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
ভারতের ১৭ শতাংশ অপরিশোধিত তেল এবং ৩২ শতাংশ গ্যাসের চাহিদা মেটায় সৌদি। কিন্তু অন্যান্য অর্থনৈতিক খাতগুলোতেও বাণিজ্য বিস্তারের চেষ্টা চালাচ্ছে সৌদি। তাই ভারতের পেট্রোকেমিক্যাল, কৃষি, অবকাঠামোর মতো খাতগুলোতে বিনিয়োগে উৎসাহী হচ্ছে সৌদি আরব।
Loading...

No comments

Powered by Blogger.