শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার বিজয়ী ১২ জনের মধ্যে ৫ জনই বাঙালি

Image result for shanti swarup bhatnagar purashkar 2019

গবেষণা ক্ষেত্রে বাঙালির জয়জয়কার। ২০১৯ সালের শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার বিজয়ীদের তালিকায় ১২ জনের মধ্যে ৫ জনই বাঙালি বিজ্ঞানী। বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ গবেষণা বা আবিষ্কারের জন্য প্রতি বছর মোট ৭ টি বিভাগে শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার দেয় কেন্দ্রীয় সরকার। পুরস্কারের আর্থিক মূল্য ৫ লক্ষ টাকা। এবছর মোট ১২ জন বিজ্ঞানী ভাটনগর পুরস্কার পাচ্ছেন। যার মধ্যে ৫ জনই বাঙালি। এবার ফিজিক্যাল, কেমিক্যাল, বায়োলজিক্যাল এবং ম্যাথামেটিক্যাক সায়েন্স বিভাগে ২ জন করে পুরস্কার পাচ্ছেন।
Image result for shanti swarup bhatnagar purashkar 2019 bengali

বাঙালি পুরস্কার প্রাপকদের মধ্যে রয়েছেন নিউ দিল্লির ন্যাশনাল ইন্সটিটিউট অফ ইমিউনোলজির গবেষক ডঃ সৌমেন বসাক। বায়োলজিক্যাল বিভাগে গবেষণার জন্য তাঁকে পুরস্কৃত করা হচ্ছে। কেমিকেল সায়েন্স বিভাগে শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার পাচ্ছেন বেঙ্গালুরুর জওহরলাল নেহরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চের গবেষক ডঃ তাপসকুমার মাজি। অ্যাটমোস্ফিয়ারিক সায়েন্সে ভাটনগর পুরস্কার পাচ্ছেন ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজির ডঃ সুবিমল ঘোষ। ফিজিক্যাল সায়েন্সে বিভাগে এবার ২ জন ভাটনগর পুরস্কার প্রাপকই বাঙালি। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্সের অনিন্দ্য সিনহা ও মুম্বইয়ের টাটা ইন্সটিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের গবেষক ডঃ শঙ্কর ঘোষ।
অন্যদের মধ্যে বায়োলজিক্যাল সায়েন্সে পুরস্কার পাচ্ছেন কল্যাণ সাইকৃষ্ণণ, কেমিক্যাল সায়েন্সে রাঘবন বি সুনোজ, ইঞ্জিনিয়ারিং সায়েন্সে মানিক ভার্মা, ম্যাথামেটিক্যাল সায়েন্সে দিশান্ত ময়ূরভাই পাঞ্চোলি ও নীনা গুপ্তা, মেডিকেল সায়েন্সে ধীরাজ কুমার ও মহম্মদ জাভেদ আলি।
Loading...

No comments

Powered by Blogger.