ভারতীয় নৌসেনায় যুক্ত হল ‘আইইএনএস খান্ডেরি’

Image result for ins khanderi

 ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হল দেশের দ্বিতীয় স্কর্পিন সাবমেরিন আইএনএস খাণ্ডেরি । শনিবার খাণ্ডেরিকে আনুষ্ঠানিকভাবে নৌসেনার হাতে তুলে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং । মুম্বইয়ের মাজেগাঁও ডকে নৌসেনায় অন্তর্ভুক্ত হল এই নয়া সাবমেরিন। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজনাথ সিং বলেন, "আইএনএস খাণ্ডেরিকে কমিশন করতে এখানে এসে আমি গর্বিত। এই সাবমেরিন Project 75এর  আওতায় নির্মিত হয়েছে। এটি ফ্রান্সের সাথে আমাদের বিশেষ সম্পর্কের প্রতীক। কারণ এই প্রকল্পটি ফ্রান্সের সাথে আমরা করেছি। আমরা আমাদের নৌবাহিনীকে নিয়ে গর্বিত। ১৯৭১ সালে নৌবাহিনী পাকিস্তানকে পরাস্ত করতে বিশাল ভূমিকা নিয়েছিল। পাকিস্তানের উচিত আমাদের সক্ষমতা জানা। প্রয়োজনে আমরা সেগুলি এদের বিরুদ্ধে ব্যবহার করতে পারি।"
Image result for ins khanderi
নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করমবীর সিং  বলেন, "খাণ্ডেরির কমিশন ভারতীয় নৌবাহিনীর ক্ষমতা অর্জনের এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে চিহ্নিত হয়েছে। কঠিন পরিস্থিতিতে এটি আমাদের কাজে লাগবে।" সাবমেরিনের কমান্ডিং অফিসার ক্যাপ্টেন দলবীর সিং বলেন, "খাণ্ডেরিতে রয়েছে সর্বাধুনিক অস্ত্র ও সেন্সর প্রযুক্তি। এটি একেবারে আধুনিক সাবমেরিন। তাই এটি সঠিক ভূমিকা পালন করবেন বলে আমি অত্যন্ত আত্মবিশ্বাসী।"
Image result for ins khanderi

খাণ্ডেরিকে ২০১৭ সালের ১ জুন সমুদ্রে নামানো হয়। তার পর থেকে এটি সমুদ্রের বিভিন্ন স্থানে সফল পরীক্ষা দিয়েছে। লড়াইয়ের ক্ষমতা যাচাই করতে একাধিকবার টর্পেডো এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। পরীক্ষা শেষ হওয়ার পরে ১৯ সেপ্টেম্বর ভারতীয় নৌবাহিনীতে হাতে তুলে দেওয়া হয় খাণ্ডেরিকে।
Loading...

No comments

Powered by Blogger.