ওমানে ঝড়ছে ঘূর্ণিঝড় ‘হিক্কা’



আরব সাগরের পশ্চিমে অগ্রসর হতে থাকা ঘূর্ণিঝড় ‘হিক্কা’ শক্তি হারিয়ে ওমানের উপকূলে এখন ঝড়ছে। তবে স্থলভূমির যত কাছাকাছি এসেছে ততই দুর্বল হয়েছে গ্রীষ্মমণ্ডলীয় এই ঝড়।
বৃহস্পতিবার ওমানের ইংরেজি দৈনিক টাইমস অব ওমান বলছে, ওমানে গ্রীষ্ম মণ্ডলীয় ঝড় হিক্কার প্রত্যক্ষ প্রভাব শেষ হয়েছে। তবে আল ওয়াস্তা ও ধোফার ও হাজার পার্বত্য এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশটির কিছু কিছু এলাকায় হালকা বৃষ্টিপাত হচ্ছে।ওমানের সরকারি সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বলছে, আল ওয়াস্তা ও ধোফার সমুদ্রবর্তী এলাকায় সমুদ্রের ঢেউ দুই থেকে তিন মিটার উচ্চতায় পর্যন্ত উঠতে পারে।
ঘূর্ণিঝড় হিক্কার প্রভাবে আরব সাগরের তীরবর্তী অঞ্চলগুলোতে গত কয়েকদিন ধরে তীব্র বাতাস ও বৃষ্টিপাত হচ্ছিল। ওমানের উপকূলবর্তী বিভিন্ন অঞ্চলের পাশাপাশি ভারতের গুজরাট, কঙ্কন, মহারাষ্ট্র উপকূলেও গত কয়েকদিন হিক্কার পরোক্ষ প্রভাব দেখা গেছে।
আরব সাগরে প্রবল শক্তি সঞ্চয় করে অগ্রসর হতে থাকা ঘূর্ণিঝড় হিক্কার গতিবেগ ছিল ১৩০ থেকে ১৪৫ কিলোমিটার। এই গতিতে ওমানের দিকে এগোতে থাকলেও দেশটির উপকূলীয় এলাকায় বৃহস্পতিবার আছড়ে পড়ার কথা ছিল। কিন্তু তার আগেই ক্রমেই শক্তি হারাতে থাকে ঘূর্ণিঝড় হিক্কা।
তবে এই ঝড়ের প্রভাবে ওমান এবং সৌদি আরবের বেশ কিছু অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
Loading...

No comments

Powered by Blogger.