কনের অভাবে বউ ভাগাভাগি করার পরামর্শ



চীনে নারী-পুরুষের সংখ্যার ভারসাম্যহীনতায় সামাজিক সংকট ক্রমে বেড়েই যাচ্ছে। বর্তমানে দেশটিতে প্রতি ১০০ মেয়ে শিশুর পরিবর্তে ১১৭টি ছেলে শিশু জন্ম নেয়। আরেকটা সমস্যা হলো গ্রাম থেকে বহু মেয়ে কাজের জন্য শহরে পাড়ি জমায় বলে গ্রামাঞ্চলে বিয়ের জন্য কনে পাওয়া মুশকিল হয়ে পড়ছে।
কনে সমস্যার সমাধানে এক অভিনব পন্থা বাতলে দিয়েছেন চীনের ঝিজাং বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক শি ঝাওশি। তিনি দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগি করার পরামর্শ দিয়েছেন। একটি লেখায় তিনি বলেন, ২০২০ সালের মধ্যে চীনে কনের অভাবে অবিবাহিত পুরুষের সংখ্যা দাঁড়াবে তিন থেকে চার কোটি। ধনী পুরুষরা পয়সা দিয়ে বউ পেয়ে যাবে কিন্তু দরিদ্ররা কি করবে? তারা কয়েকজন মিলে একটি মেয়েকে বউ হিসেবে গ্রহণ করতে পারে।
অধ্যাপক শি বলেন, অনেক দরিদ্র এলাকায় দেখা গেছে কয়েক ভাই মিলে একটি মেয়েকে স্ত্রী হিসেবে গ্রহণ করছে। তারা সুখেই বসবাস করছে।
তবে এই অভিনব সমাধানে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। বিশেষ করে দেশটির অনলাইনে এ নিয়ে বিরূপ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। চীনের একটি নারী অধিকার নেটওয়ার্কের মুখপাত্র জিং শিওং বলেছেন, অধ্যাপক শি নারীদের পুরুষের যৌন ক্ষুধা মেটানো এবং বাচ্চা পয়দা করার পুতুল হিসেবে বিবেচনা করছেন।
Loading...

No comments

Powered by Blogger.