মাকড়সার দখলে গ্রিক উপকূল!



গ্রিসের দ্বীপশহর আইতোলিকোতে সম্প্রতি ঘটে গেছে এক ভূতুড়ে কাণ্ড। উপকূলের বিশাল এলাকাজুড়ে জাল দিয়ে সব ছেয়ে ফেলেছে মাকড়সা। সংবাদমাধ্যমের ছবিতে প্রায় ৩০০ মিটার পর্যন্ত দীর্ঘ জালের দেখা মেলে। সমুদ্রতীরের সব গাছপালা ও পাথর এই জালে ছেয়ে থাকায় সৃষ্টি হয়েছে ভূতুড়ে এক দৃশ্য।
জানা যায়, টেট্রাগনাথা নামে এক প্রজাতির মাকড়সা এই জালগুলো বিস্তার করেছে। গরম আবহাওয়া ও একইসঙ্গে মশার সংখ্যা বাড়ার কারণেই এমন অস্বাবিক ঘটনা ঘটেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রজননের সময় এই মাকড়সারা এরকম বিশালাকৃতির অস্থায়ী জাল তৈরি করে। তবে ওই এলাকায় সম্প্রতি মশার সংখ্যা বাড়লে মাকড়সারাও দ্রুত বংশবৃদ্ধি করায় এমন অস্বাভাবিক আকৃতির জাল দেখা গেছে। মশা এদের অন্যতম খাবার, জাল বিস্তারের মাধ্যমে মশা শিকার করে এই মাকড়সারা।থ্রেসের ডেমোক্রিটাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মারিয়া চাতজাকি বলেন, উচ্চ তাপমাত্রা, নির্দিষ্ট পরিমাণ আর্দ্রতা ও পর্যাপ্ত খাবার এই মাকড়সাদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে। দেখে মনে হচ্ছে, এই অনুকূল পরিবেশের সুবিধা নিয়ে এরা উৎসবের আয়োজন করছে। এই উৎসবের মাধ্যমে এরা সম্পূর্ণ নতুন একটি প্রজন্ম জন্ম দেবে।
তিনি আরও জানান, এই মাকড়সারা মানুষের জন্য ক্ষতিকর নয়। ওই এলাকার গাছপালারও কোনো ক্ষতি হবে না। প্রজনন সমাপ্ত করার পর খুব দ্রুতই মৃত্যুর কোলে ঢলে পড়বে এরা।
Loading...

No comments

Powered by Blogger.