ভোপাল মেট্রোর নামকরণ নিয়ে বিবাদ শুরু মধ্যপ্রদেশ কংগ্রেসে

Image result for kamalnath-arif masud

শহরের নাম দিয়ে নয়, এক রাজার নামে নামকরণ হল ভোপালের মেট্রো-র। মধ্যপ্রদেশের ভোপাল শহরেও এবার ছুটবে মেট্রো। সেই ভোপাল মেট্রো প্রকল্পের শিলান্যাস করে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ ঘোষণা করলেন, ভোপাল মেট্রোর নাম রাখা হল 'ভোজ মেট্রো'। পারামারা সাম্রাজ্যের সম্রাট ভোজ-এর নামে রাখা হল ভোপালের মেট্রোর নাম। সম্রাট ভোজের সাম্রাজ্য ছিল মধ্য ভারতের মালওয়া অঞ্চলে।
ভোপাল মেট্রো প্রকল্পের শিলান্যাসে এসে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ জানালেন, " এই মেট্রোর নাম রাখা হল ভোজ মেট্রো। ভারতের বিভিন্ন শহর যেমন দিল্লি, মুম্বই, জয়পুর, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদ-এর মত জায়গায় শহরের নামে মেট্রোর রাখা হয়েছে। কিন্তু ভোপালে আমরা মেট্রোর নাম রাখব 'ভোজ মেট্রো'।
কমলনাথের এই মেট্রোর নামকরণের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক হচ্ছে। কংগ্রেসী মুখ্যমন্ত্রীর ভোজ মেট্রো নামকরণের বিরোধিতা করলেন খোদ তাঁর দলের বিধায়ক আরিফ মাসুদ। কংগ্রেসের এই বিধায়ক বললেন, " রাজা ভোজের নামে ভোপালে অনেক জিনিসের নাম আছে। মেট্রোর নামকরণটা মোটেও ভাল মেনেও নেওয়া যাচ্ছে না। ভোপাল মেট্রোর নাম ভোপাল মেট্রোয় থাকতে দেওয়া হোক। রাজা ভোজের নামে তো অনেক কিছুই আছে।"
Loading...

No comments

Powered by Blogger.