নিউজিল্যান্ডকে বিশ্বকাপ বঞ্চিত করা নিয়মে আসছে পরিবর্তন


                      Photo courtesy : Clive Mason
    Score board shows the SUPER OVER at the ICC Cricket World Cup 2019

নিউজিল্যান্ডকে বিশ্বকাপ বঞ্চিত করা নিয়মে আসছে পরিবর্তন

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর ফাইনাল। যেকোনো ক্রিকেট ভক্তের জন্য না ভোলার মতো একটি রাত এবং একটি ম্যাচ। চরম নাটকীয়তায় ভরপুর ফাইনাল ম্যাচটি সুখের সাগরে ভাসিয়েছে ইংল্যান্ডকে, কাঁদিয়েছে নিউজিল্যান্ডকে। নিউজিল্যান্ডকে কাঁদানোর পিছনে ভাগ্যের অবদানও কম না। সেই ভাগ্যের হাতে পড়ে যেনো আর কাঁদতে না হয় কোনো দলকে সে ব্যবস্থা হচ্ছে এবার ক্রিকেটে।


ইংল্যান্ড বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের ম্যাচে সুপার ওভারের টাই নিয়ে অনেক মাতামাতি হয়েছে। ফাইনালের পর এ নিয়ে অনেক সমালোচনাও করেছেন ক্রিকেট বোদ্ধারা। এই নিয়মের সমালোচনা করেছে বিগব্যাশ আয়োজকরাও (ক্রিকেট অস্ট্রেলিয়ার একটি বিভাগ)। নিজেদের লিগে এই নিয়মের পরিবর্তনের কথা শোনা যাচ্ছিলো তখনই। এবার এলো চূড়ান্ত সিদ্ধান্তের ঘোষণা। বিগব্যাশে থাকছে না এই নিয়ম।
                                   Photo courtesy : @BBL Photo

চলতি মৌসুম থেকে বিগব্যাশের নক আউট পর্বের ম্যাচগুলোতে প্রথম সুপার ওভারে টাই হলে অনুষ্ঠিত হবে দ্বিতীয় সুপার ওভার। এরপর দ্বিতীয় সুপার ওভারেও মীমাংসিত না হলে হবে তৃতীয় সুপার হবে। এভাবে মীমাংসিত হওয়া না পর্যন্ত চলবে সুপার ওভারের লড়াই।

অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগে পুরুষ ও নারী বিগব্যাশে এতোদিন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়ম বহাল ছিল। অর্থাৎ একটি সুপার ওভারে ফলাফল মীমাংসা না হলে সর্বোচ্চ সংখ্যক বাউন্ডারি বিবেচনায় জয়ী দল ঘোষণা করা হত। এখন থেকে পুরুষ ও নারী বিগব্যাশে নতুন নিয়ম কার্যকর করা হয়েছে।
                Photo courtesy : Outlook Web Bureau

অবশ্য ব্রডকাস্টারদের সুবিধার জন্য অতিরিক্ত সুপার ওভারগুলোর নির্দিষ্ট একটা সীমা বেধে দেবে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে বিগব্যাশের গ্রুপ পর্বের ম্যাচগুলোতে একটি সুপার ওভার হবে। সুপার ওভারে দুই দলের রান সমান হলে পয়েন্ট ভাগাভাগি হবে। এই নিয়ম কার্যকর করা হবে শুধুমাত্র নকআউট পর্বের ম্যাচগুলোতে।

সিএ এর বিগব্যাশ বিভাগের প্রধান অ্যালিস্টার ডবসন এই ব্যাপারে বলেন, ‘নারী বিগ ব্যাশের চতুর্থ আসরে সিডনি-মেলবোর্নের সেই সেমিফাইনাল ম্যাচটি বুঝিয়ে দিয়েছে সুপার ওভার কতোটা জনপ্রিয়। নারী ও পুরুষ বিগ ব্যাশের নকআউট ম্যাচে একাধিক সুপার ওভার রাখায় দর্শক আরও বেশি উপভোগ করবে। আশা করছি, এবারের আসর আরও জমজমাট হবে।’
Loading...

No comments

Powered by Blogger.