ক্যান্সার আক্রান্তরা দীর্ঘদিন মানসিক সমস্যায় ভুগতে পারেন'

             'ক্যান্সার আক্রান্তরা দীর্ঘদিন মানসিক সমস্যায় ভুগতে পারেন'


যুদ্ধ পরবর্তীতে মানুষের মনে যেমন ভয়ঙ্কর অভিজ্ঞতা থেকে যায়, ঠিক তেমনিভাবে ক্যান্সার আক্রান্ত রোগীদের মনে মানসিক ক্ষতের সৃষ্টি হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে এ ক্ষত বছরের পর বছর ধরে বহন করতে থাকে তারা।
সম্প্রতি জার্নাল অব ক্লিনিক্যাল ওনকোলোজিতে প্রকাশিত মার্কিন গবেষকদের এক গবেষণা ফলাফলে একথা বলা হয়েছে। নন-হজকিন'স লিম্ফোমা নামে পরিচিত এক ধরনের ক্যান্সারে আক্রান্ত ৫৬৬ জন রোগীর ওপর এ গবেষণা করা হয়।
গবেষণার নেতৃত্বদানকারী নর্থ ক্যারোলিনার ডিউক ক্যান্সার ইন্সটিটিউটের সোফিয়া স্মিথ জানান, এক দশকেরও বেশি সময় আগে ক্যান্সার আক্রান্ত হয়েছেন এমন প্রতি ১০জনে প্রায় চারজনের মধ্যে এখনও পোস্ট-ট্রমেটিক স্ট্রেস ডিজঅর্ডার বা পিটিএসডি'র বিভিন্ন লক্ষণ রয়েছে। আর এসব লক্ষণের মধ্যে রয়েছে অতিরিক্ত উদ্বেগ, ক্যান্সার ও এর চিকিৎসা বিষয়ে বিরক্তিকর চিন্তাভাবনা অথবা বন্ধু ও পরিবারের সদস্যদের প্রতি অনুভূতি শূন্যতা।
প্রতি ১০ জনে একজন রোগী জানায়, তারা তাদের ক্যান্সার সম্পর্কে চিন্তা করা বন্ধ করেছে। আর প্রতি ২০ জনে একজন জানায়, ক্যান্সারের কথা মনে করিয়ে দিতে পারে এমন কোনো পরিস্থিতি বা কর্মকান্ড তারা এড়িয়ে যান।
আগে একবার পিটিএসডিতে আক্রান্ত হয়েছিল এমন রোগীদের ওপর গবেষণা করে দেখা যায়, প্রতি ১২ জনে প্রায় একজন পূর্ণমাত্রায় পিটিএসডি'তে আক্রান্ত হয়েছিল। অনেকেরই আবার এক বা একাধিকবার পিটিএসডি'র লক্ষণ দেখা দিয়েছিল।
১৩ বছর আগে ক্যান্সারে আক্রান্তদের অর্ধেকেরই এ লক্ষণ আর নেই। ১২ শতাংশের ক্ষেত্রে এ সমস্যা সেরে গেছে। তবে ৩৭ শতাংশ রোগীর এ রোগের লক্ষণ রয়েছে বা আরো খারাপ হয়েছে। গবেষণায় দেখা যায়, নিম্ন আয়ের ক্যান্সার আক্রান্ত ব্যক্তিরাই মানসিকভাবে প্রভাবিত হওয়ার ঝুঁকিতে বেশি থাকে।
Bengali Movie Air Hostess

Loading...

No comments

Powered by Blogger.