হৃদরোগ ও ডায়াবেটিস থেকে সুরক্ষা দেয় চা

         হৃদরোগ ও ডায়াবেটিস থেকে সুরক্ষা দেয় চা


ক্লান্তি দূর করতে এক কাপ চায়ের বিকল্প নেই। বিরামহীন কাজের মাঝে এক কাপ চা এনে দেয় নতুন উদ্যম। আরও অনেক সুখবর আছে চা পায়ীদের জন্য। হ্যাঁ নিয়মিত তিন কাপ করে চা-পান আপনাকে রক্ষা করবে হৃদরোগ ও টাইপ-২ ডায়াবেটিসের আক্রমণ থেকে। চা দুধসহ বা দুধ ছাড়া যেভাবেই পান করুন তা এই দু’টি রোগের ঝুঁকি কমাবে। কেননা চা শরীরের খারাপ কোলেস্টোরেল কমায়। রক্তের সুগার কমাতে অনেক বেশি সহায়তা করে। নিয়মিত তিন কাপ চা-পান রক্ত প্রবাহ স্বাভাবিক করে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।
এক কাপ চাতে ১৫০-২০০ মিলিগ্রাম ফ্লেভোনোইড (জলে দ্রবণযোগ্য পলিফেনোলিক অণু) সরবরাহ করে। এক্ষেত্রে দু’কাপ চা পাঁচগুণ সবজি থেকেও বেশি কাজ করে। ১২ সপ্তাহ পর্যন্ত ৮৭ জন স্বেচ্ছাসেবী দৈনিক তিন কাপ চা পান করে দেখেছেন, তাদের বিভিন্ন প্রকার রোগের অনেক গুরুত্বপূর্ণ উপকার হয়েছে। সামপ্রতিক এক গবেষণায় উঠে এসেছে এসব তথ্য।
গবেষণাটি প্রকাশ করা হয়েছে, দ্য জার্নাল নিউট্রিশন বুলেটিন। গবেষণা কমিটির সহকারী ও টি এডভাইজরি প্যানেলের (ট্যাপ) সদস্য পুষ্টি বিজ্ঞানী ডে. কেরি রাক্সটন বলেন, আমাদের ধারণার চেয়েও অনেক বেশি জনপ্রিয় পানীয় হলো চা। এতে অনেক উপকার রয়েছে। বিশেষত হার্টের ক্ষেত্রে। এতে দেখা যায়, আমরা দুধ দিয়ে বা দুধ ছাড়া যেভাবেই চা পান করি তার উপকার রয়েছে।
ট্যাপের আরেক সদস্য ড. টিম বন্ড বলেন, ব্ল্যাক টিতে যে ফ্লেভোনোইড থাকে সেটা শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করে থাকে। বিশেষত হার্ট, স্ট্রোক ও ডায়াবেটিসের প্রতিরোধের ক্ষেত্রে অনেক অবদান রয়েছে চায়ের।
Bengali Movie Air Hostess

Loading...

No comments

Powered by Blogger.