মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় নিজ ভূমি নিজ গৃহ প্রকল্প





রেখা রায়, উত্তর দিনাজপুর :রাজ্যের মুখ্যমন্ত্রীর অনুপ্রেরনায় সারা রাজ্য জুড়ে চালু করা হয়েছে নিজ ভূমি নিজ গৃহ প্রকল্প। এই প্রকল্পের আওতায় যাদের নিজস্ব বসবাস কারি জমির পরচা নেই অর্থাৎ ভেস্ট ল্যান্ডে বসবার করে চলেছে বহু বছর থেকে সপরিবারে।তাদের ১ টাকার বিনিময়ে জমির পাট্টা দিয়ে নিজ ভূমি নিজ গৃহ প্রকল্পের আওতায় নাম নথি ভূক্ত করতে পারবে উপভোক্তারা। সেই মতাবিক বুধবার দুপুরে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ পৌরসভার উদ্যোগে পৌর এলাকার ১০ নম্বর ওয়ার্ডের পীরপুকুর এলাকার ভেস্ট ল্যান্ডের বসবাস কারিদের পাট্টা প্রদানের সাথে নিজ ভূমি নিজ গৃহ প্রকল্পের আওতায় আনার উদ্যোগী হয়েছে কালিয়াগঞ্জ পৌরসভা। এদিন দুপুরে পৌরসভার পৌরপ্রধান কার্তিক চন্দ্র পাল, ভূমি সংস্কার আধিকারিক বিদ্যুৎ কুমার মাঝি,সরকারি আমিন সহ প্রতিনিধি দল এলাকা পরিদর্শন করেন। ভেস্ট লেন্ডের জমি মাপ ঝোক এবং বসবাস কারি পরিবারের লোকেদের সাথে কথা বলেন।এবং তাদের জানানো হয় যে তাদের ভোটার কার্ড ও আধার কার্ড থাকলেও তাদের জমির পরচা না থাকার কারনে তারা সরকারি অনেক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে থাকে।সেই কারনে রাজ্যের মুখ্যমন্ত্রী তাদের কথা চিন্তা করে চালু করেছেন নিজ ভূমি নিজ গৃহ প্রকল্প।এই প্রকল্পের মধ্য দিয়ে তাদের ১ টাকার বিনিময়ে পাট্টা দেওয়া হবে। ফলে তার সরকারি আবাস যোজনা থেকে শুরু করে সরকারি সুযোগ সুবিধা পাবে বলে জানান পৌরপ্রধান কার্তিক চন্দ্র পাল।
এদিন তিনি আরো জানান বিগত দিনে বিরোধীদের দখলে থাকা পৌরসভা সুধু প্রতিশ্রুতি দিয়েছে বাস্তবে কার্যকরী হয় নি। কালিয়াগঞ্জ পৌরসভা মা মাটি মানুষের আসার পড় এই সব দুস্থ্য মানুষদের কথ চিন্তা করে তাদের নিজ ভূমি নিজ গৃহ প্রকল্পের আওতায় আনার উদ্যোগী হয়েছে। সেই মোতাকে আজ ভূমি সংস্কার আধিকারিক সহ এক প্রতিনিধি দলকে সাথে নিয়ে এলাকা পরিদর্শন ও জমি মাপ ঝোক করা হয়।

এলাকায় বসবাস কারি মানুষেরা জানান,কালিয়াগঞ্জ পৌরসভা যে উদ্যোগ গ্রহন করবছে তাতে করে তারা খুশি। তাদের নামে পাট্টা হলে তারা সরকারি সুযোগ সুবিধাগুলি পাবে।     
Bengali Movie Air Hostess

Loading...

No comments

Powered by Blogger.