সুন্দরবন জুড়ে পালিত হচ্ছে সুন্দরবন দিবস





দঃ চব্বিশ পরগণা,    সুন্দরবনঃ গোটা সুন্দরবন জুড়ে পালিত হচ্ছে সুন্দরবন দিবস। মঙ্গলবার ও বুধবার দু’দিন ব্যাপী দক্ষিণ ২৪ পরগণা ও উত্তর ২৪ পরগণা জেলার মোট উনিশটি ব্লক জুড়ে পালিত হচ্ছে সুন্দরবন দিবস। সকালে প্রভাতফেরী দিয়ে প্রতিটি ব্লকেই শুরু হয় এই সুন্দরবন দিবস। প্রতিটি ব্লকেই সুন্দরবন উন্নয়ন দফতরের উদ্যোগে ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক করণ ও পঞ্চায়েত সমিতির উদ্যোগে এই সুন্দরবন দিবস পালিত হচ্ছে। তবে উনিশটি ব্লকের মধ্যে সব থেকে বৃহৎ আকারে সুন্দরবন দিবস পালিত হচ্ছে দক্ষিণ ২৪ পরগণার গোসাবায়। সুন্দরবনের আদিবাসী নৃত্য, সুন্দরবন বিষয়ক আলোচনা সভা ও সুন্দরবনের লোক সংস্কৃতি তুলে ধরা হয় সুন্দরবন দিবসের মঞ্চ থেকে।


আলোচনা সভা থেকে সুন্দরবন টাইগার রিজার্ভের  ফিল্ড ডিরেক্টর নিলান্জন মল্লিক মহাশয় বলেন,
সুন্দরবনের মানুষকে বাঁচতে হলে সুন্দরবনের নদি, জঙ্গল ও বন্য প্রাণীকে বাঁচাতে হব। বিয়াল্লিশশো স্কোয়ার কিলোমিটার এলাকা নিয়ে সুন্দরবন। আর সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ ব্যাবহার করেই এই লোকেরা জিবীকা নির্বাহ করে। গ্রামের মধ্যে থেকেই রোজগার করতে রাজ্য সরকারের নানা রকমের প্রকল্প আছে, তার উপর ভর করেই যদি জীবিকা নির্বাহ করে তাহলে সুন্দরবনের নদী জঙ্গল ও বন্যপ্রাণী বেঁচে যাবে। এছাড়াও বর্তমানে সুন্দরবন দু লক্ষ পর্যটক আসে, যদি সেই পর্যটন ব্যবসার উপর জোর দেওয়া হয় তাহলে সুন্দরবনের মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নতি ঘটবে বলে তিনি জানান।


গোসবার বিধায়ক জয়ন্ত নস্কর বলেন, সুন্দরবনে কোনো বড় শিল্প হবেনা কিন্তু সুন্দরবনের মধু ও কাঁকড়ার চাহিদা আছে বাইরে, যদি সেই দিকে নজর দেওয়া হয় তাহলে আর সুন্দরবনের বেকার যুবকদের কাজ করতে অন্য রাজ্যে যেতে হবেনা।
Loading...

No comments

Powered by Blogger.