OMG: প্রধান শিক্ষকের প্রথম কাজ টয়লেট পরিষ্কার!


শিক্ষকরা স্কুল টাইমে শিক্ষার্থীদের পড়াবেন, ছুটির পর বাড়ি ফিরে যাবেন- এটাই স্বাভাবিক চিত্র। কিন্তু ভারতের মাইসোরের গুন্ডলুপেট এলাকার একজন প্রধান শিক্ষক যেন সবার চেয়ে আলাদা।  এইসময়ের খবরে বলা হয়েছে, বি মহাদেশ্বরা স্বামী নামের ওই শিক্ষক সকালে সবার আগে স্কুলে এসে টয়লেট পরিষ্কার করেন। ছাত্রদের টয়লেট পরিস্কার করে স্কুলের কাজ শুরু করেন তিনি। প্রধান শিক্ষকের এমন কাজে মুগ্ধ সবাই।
মহাদেশ্বরা স্বামী অবশ্য এতেই থেমে থাকেননি, সম্পূর্ণ নিজের টাকায় ছাত্রদের জন্য একটি লাইব্রেরিও খুলে দিয়েছেন। সরকারি প্রাথমিক স্কুলের একজন প্রধান শিক্ষকের এই কাজের প্রশংসায় পঞ্চমুখ জেলা শিক্ষা কর্মকর্তারাও।
টয়লেট পরিস্কারের এই কাজটি অবশ্য এই স্কুলেই প্রথম করছেন না মহাদেশ্বরা স্বামী। ১৯৮৮ সালে তিনি শিক্ষকতা পেশায় যোগ দেন বি আর হিলসের একটি আদিবাসী স্কুলে। সেখানেই তিনি শুরু করেন এই কাজ।
কেন এ কাজ করেন-এমন প্রশ্নের উত্তরে মহাদেশ্বরা স্বামী বলেন, ‘পুরোনো স্কুল থেকেই এটা আমার অভ্যাস ছিল। নতুন জায়গায় এসেও তা বজায় রেখেছি। পরিষ্কার-পরিচ্ছন্নতার গুরুত্ব কতটা, সেটা ছাত্ররা যাতে ভালোভাবে বুঝতে পারে, সেজন্যই এই সামান্য কর্তব্য পালন করছি।’
Loading...

No comments

Powered by Blogger.