২০২৮ সালের মধ্যে কুয়েত-সৌদি রেল সংযোগ

২০২৮ সালের মধ্যে কুয়েত-সৌদি রেল সংযোগ

কুয়েত ও সৌদি আরবের মধ্যে রেল সংযোগ স্থাপনের প্রথম পর্যায়ের নিরীক্ষা আগামী তিন মাসের মধ্যে সম্পন্ন হবে। কুয়েতের গণপূর্ত মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে স্থানীয় গণমাধ্যম দৈনিক আল-আনবা।

সূত্র জানিয়েছে, প্রথম পর্যায়ের নিরীক্ষায় রুট নির্ধারণের বিষয়টি অন্তর্ভুক্ত। রেল সংযোগটি কুয়েতের আল শাদ্দাদিয়া এলাকা থেকে শুরু করে সৌদি আরবের রিয়াদ শহরের ভেতর দিয়ে যাবে। প্রথম ধাপের প্রয়োজনীয় কাজ ও অনুমোদন চূড়ান্তের পর্যায়ে রয়েছে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।  দ্বিতীয় পর্যায়ে রয়েছে এর নকশা; যা করতে প্রায় এক বছর সময় লাগতে পারে। আর তৃতীয় পর্যায়ে রয়েছে পরিকল্পনা বাস্তবায়ন এবং নির্মাণ কাজ। আশা করা যায়, প্রকল্পটি ২০২৮ সালের মধ্যে শেষ হবে। 


এই প্রকল্পের উদ্দেশ্য হলো, দুদেশের মধ্যে একটি নিরাপদ ও কার্যকর রেল পরিবহন কাঠামো গড়ে তোলা এবং দুই দেশের মধ্যে পরিবহন ব্যবস্থাকে সহজতর করা।  এই প্রকল্প বাস্তবায়িত হলে কুয়েত ও সৌদি আরবের মধ্যে বাণিজ্য আরও বাড়বে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি আসবে। এছাড়া দুদেশের যাত্রীদের নিরাপত্তা বাড়ানো এবং মালামাল পরিবহন সহজে করাও এই প্রকল্পের উদ্দেশ্য। কুয়েত এবং সৌদি আরবের মধ্যে দূরত্ব আনুমানিক ৬৫০ কিলোমিটার। নিরীক্ষায় দেখা গেছে, এই রেল সংযোগ প্রকল্প বাস্তবায়িত হলে দুদেশের মধ্যে ভ্রমণের সময় ২ ঘণ্টা কমে যাবে।  

প্রকল্পের আর্থিক, অর্থনৈতিক ও কারিগরি সম্ভাব্যতা যাচাইয়ের খরচ যৌথভাবে সৌদি আরব ও কুয়েত সরকার সমানভাবে বহন করবে। 

World