১৫ জনের দলে মাত্র একজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার!

১৫ জনের দলে মাত্র একজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার!

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে ফের বর্ণবৈষম্যের অভিযোগ! উত্তাল হয়ে উঠেছে বিশ্ব ক্রিকেট। আসলে আসন্ন টি২০ বিশ্বকাপের জন্য ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা যে দল ঘোষণা করেছে তাতে কৃষ্ণাঙ্গ খেলোয়াড়ের সংখ্যা মাত্র এক। আর তাতেই শুরু হয়েছে বিতর্ক। একথা জানাজানির পর বর্ণবিদ্বেষের অভিযোগে উত্তাল হয়ে উঠেছে বিশ্ব ক্রিকেট।

আসলে দক্ষিণ আফ্রিকায় দীর্ঘদিন বর্ণবৈষম্যের বিরুদ্ধে লড়াই চলছে। এবারের জাতীয় ক্রিকেট স্কোয়াডেও তাই সেই বর্ণবৈষম্যের প্রতিফলন খুঁজে পেয়েছেন অনেকেই। বর্তমানে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে নির্বাচক কমিটি নেই। দল বাছাইয়ের দায়িত্বে রয়েছেন দুই কোচ- শুকরি কনরাড (টেস্ট) ও রব ওয়াল্টার (ওডিআই এবং টি-টোয়েন্টি)-এর হাতে। তাঁরা দক্ষিণ আফ্রিকা বোর্ডের ক্রিকেট পরিচালক এনোক এনকেওয়ের সঙ্গে পরামর্শ করে দল বানিয়েছেন। এদিকে এই দলে সুযোগ হয়নি লুঙ্গি এনগিদির।

প্রশ্ন উঠছে তেম্বা বাভুমাকে নিয়েও। ২০২১ এবং ২০২২ সালে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু, গত বছর ভারতে আয়োজিত একদিনের ক্রিকেট বিশ্বকাপে ব্যাটিংয়ে ধারাবাহিক ব্যর্থতার পর বাভুমাকে সরিয়ে দেওয়া হয়। অধিনায়ক করা হয়েছে এডেন মার্করামকে। তখনই দক্ষিণ আফ্রিকা দলে পরিবর্তন হতে চলেছে, সেটা বোঝা যাচ্ছিল। বিশ্বকাপ স্কোয়াডে যা আরও স্পষ্ট করে দিল।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী ফিকিলে এমবালুলা, ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) টি২০ বিশ্বকাপ স্কোয়াড নিয়ে প্রশ্ন তুলেছেন। প্রোটিয়াদের এই ১৫ জনের স্কোয়াডে একমাত্র কৃষ্ণাঙ্গ খেলোয়াড় হলেন কাগিসো রাবাদা। এই দল নিয়ে এমবালুলা সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ‘আসন্ন টি২০ বিশ্বকাপ দলে মাত্র একজন কৃষ্ণাঙ্গ আফ্রিকানকে রাখা হয়েছে। আমরা পিছিয়ে যাচ্ছি। জাতীয় ক্রিকেট সমস্ত দক্ষিণ আফ্রিকানদের ন্যায্য প্রতিনিধিত্ব করছে না। আমি বুঝতে পারছি না, কেন দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে কৃষ্ণাঙ্গ খেলোয়াড় নেওয়া হচ্ছে না!’

এরই মধ্যে বিশ্বকাপ স্কোয়াডে বর্ণবৈষম্যের অভিযোগও অস্বীকার করেছেন অন্যতম কোচ রব ওয়াল্টার। তিনি বলেছেন, ‘ভালো খেলোয়াড় তুলে আনার জন্য আমাদের পরিকাঠামোকে আরও ভালো করা দরকার। এজন্য ছয় মাস থেকে দুই বছর পর্যন্ত সময় লাগতে পারে। ২০২৭ সালে দক্ষিণ আফ্রিকায় একদিনের বিশ্বকাপ ক্রিকেট হবে। তার আগেই পরিকাঠামো ভালো করে তুলতে হবে।’ দক্ষিণ আফ্রিকার টি২০ এবং ওয়ানডে কোচ রব ওয়াল্টারকে গত মাসে স্কোয়াড কেমন হবে, তা নিয়ে বলেছিলেন, ‘এমন এক দল বাছা হবে, যে দল জয় ছিনিয়ে আনতে পারবে।’ শেষে দেখা গেল, এমন দল বাছা হয়েছে, যে দলে কৃষ্ণাঙ্গ খেলোয়াড়ের সংখ্যা মাত্র একজন।

টি-২০ বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার ১৫ জনের স্কোয়াড:-

এডেন মার্করাম (ক্যাপ্টেন), ওটনেল বার্টম্যান, জেরাল্ড কোয়েটজি, কুইন্টন ডি’কক, বিয়র্ন ফরচুইন, রিজা হেনড্রিক্স, মারকো জানসেন, এনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, এনরিখ নরকিয়া, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরেজ শামসি ও ত্রিস্তান স্টাবস। ট্র্যাভেলিং রিজার্ভ- নাদ্রে বার্গার ও লুঙ্গি এনগিদি।

Sports