হার্দিক নেই! অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতের ক্যাপ্টেন সূর্যকুমার

হার্দিক নেই! অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতের ক্যাপ্টেন সূর্যকুমার

বিশ্বকাপ শেষ হতে না হতেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিপাক্ষিক টি-২০ সিরিজে মাঠে নামছে ভারত। সোমবার অজিদের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-২০ সিরিজের জন্য দল ঘোষণা করে বিসিসিআই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজে ভারতের ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন সূর্যকুমার যাদব।

হার্দিক পান্ডিয়া চোট পেয়ে মাঝপথেই বিশ্বকাপ থেকে ছিটকে যান। তিনি এখনও ফিট হয়ে ওঠেননি। হার্দিক মাঠের বাইরে থাকায় ভারতীয় দলকে নতুন নেতা বেছে নিতে হয়। এক্ষেত্রে নেতৃত্বের দায়ভার গ্রহণ করার জন্য সূর্যকুমার যাদবই সেরা বিকল্প মনে হয় জাতীয় নির্বাচকদের। প্রথম ৩টি ম্যাচে সূর্যর ডেপুটির ভূমিকা পালন করবেন রুতুরাজ গায়কোয়াড়। তবে শ্রেয়স আইয়ার শেষ ২টি ম্যাচের জন্য জাতীয় দলে যোগ দিলে তিনিই হবেন টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন।

ওয়ান ডে বিশ্বকাপের আগে বেশ কিছুদিন ধরেই ভারতের টি-২০ দলে ছিলেন না রোহিত শর্মা, বিরাট কোহলিরা। বিশ্বকাপের পরে প্রয়োজনীয় বিশ্রামের জন্যই সম্ভবত তাঁদের নাম বিবেচনা করা হয়নি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজের স্কোয়াডে। জাতীয় নির্বাচকরা রোহিত-কোহলিকে ২০২৪ টি-২০ বিশ্বকাপের জন্য বিবেচনা করছেন কিনা, সেটা বোঝা যাবে কিছুদিন পরে।

আপাতত সূর্কুমার যাদব, ইশান কিষান ও শ্রেয়স আইয়ার ছাড়া বিশ্বকাপ স্কোয়াড থেকে টি-২০ সিরিজের দলে ঢুকে পড়েন প্রসিধ কৃষ্ণা, যাঁকে হার্দিকের পরিবর্ত হিসেবে বিশ্বকাপ স্কোয়াডে ঢুকিয়ে দেওয়া হয়েছিল। যদিও বিশ্বকাপে কোনও ম্যাচ খেলার সুযোগ পাননি প্রসিধ। অক্ষর প্যাটেল চোট সারিয়ে দলে ফেরেন।

জাতীয় টি-২০ স্কোয়াডে জায়গা ধরে রেখেছেন রিঙ্কু সিং। রয়েছেন যশস্বী জসওয়াল, তিলক বর্মার মতো তরুণ তুর্কিরাও। ইশানের সঙ্গে দ্বিতীয় উইকেটকিপার হিসেবে দলে রয়েছেন জিতেশ শর্মা। শুভমন গিল, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, মহম্মদ সিরাজ, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামিদের বিশ্বকাপের পরে বিশ্রামে পাঠানো হয়।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য ভারতের স্কোয়াড:-

সূর্যকুমার যাদব (ক্যাপ্টেন), রুতুরাজ গায়কোয়াড় (প্রথম তিন ম্যাচের ভাইস ক্যাপ্টেন), ইশান কিষান (উইকেটকিপার), যশস্বী জসওয়াল, তিলক বর্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, শিবম দুবে, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, প্রসিধ কৃষ্ণা, আবেশ খান, মুকেশ কুমার ও শ্রেয়স আইয়ার (শেষ ২টি টি-২০ ম্যাচ খেলবেন এবং তিনি ভাইস ক্যাপ্টেনের দায়িত্ব পালন করবেন)।

ভারত-অস্ট্রেলিয়া ৫ ম্যাচের টি-২০ সিরিজের সূচি:-

প্রথম টি-২০: ২৩ নভেম্বর (বিশাখাপত্তনম)।
দ্বিতীয় টি-২০: ২৬ নভেম্বর (তিরুবনন্তপুরম)।
তৃতীয় টি-২০: ২৮ নভেম্বর (গুয়াহাটি)।
চতুর্থ টি-২০: ১ ডিসেম্বর (রায়পুর)।
পঞ্চম টি-২০: ৩ ডিসেম্বর (বেঙ্গালুরু)।

Sports