হামাস নেতার সাথে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ছবি ফেরালো ফেসবুক

হামাস নেতার সাথে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ছবি ফেরালো ফেসবুক

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ও হামাস নেতা ইসমাইল হানিয়ার সাক্ষাতের ছবি ডিলিট বা সরিয়ে ফেলার পর প্রতিবাদের মুখে তা ফিরিয়ে দিয়েছে ফেসবুক।

সোমবার (১৩ মে) কাতারের দোহায় হামাস নেতা ইসমাইল হানিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। এ সাক্ষাৎকারের কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে মালয়েশিয়ার গণমাধ্যম। কিন্তু ফেসবুক তা সরিয়ে ফেলে। ফেসবুক থেকে ছবি সরানোর বিষয়টির প্রতিবাদ জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার। এক বিবৃতিতে তিনি বলেন, তার সঙ্গে হামাস নেতার সুসম্পর্ক থাকলেও তিনি হামাসকে অস্ত্র দিয়ে কোনোভাবে সাহায্য করেন না।  পাশাপাশি এ ছবি সরানোর কারণ ব্যাখ্যার জন্য ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটাকে একটি চিঠি পাঠান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। মেটার এ ধরনের কাজের জন্য নিন্দা জানান মালয়েশিয়ার যোগাযোগমন্ত্রী ফাহমি ফাদজিল। তিনি বলেন, মার্কিন সংগঠনগুলো গণমাধ্যমের স্বাধীনতাকে সম্মান করছে না। 

 এরপর বৃহস্পতিবার (১৬ মে) মেটার মুখপাত্র রয়টার্সের মাধ্যমে জানান, 

ভুলবশত আনোয়ার ও হানিয়াহর ছবি মুছে ফেলা হয়েছে। ছবিগুলো আবার ফেরিয়ে আনা হয়েছে।

ফিলিস্তিরনের সঙ্গে বরাবরই সুসম্পর্ক বজায় রেখেছে মালয়েশিয়া। তারই ধারাবাহিকতায় ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনের পর হামাসকে সমর্থন জানিয়ে আসছে দেশটির সরকার। ইসরাইলবিরোধী বিক্ষোভ ও ব্যাপক বয়কট আন্দোলন গড়ে তুলেছেন দেশটির নাগরিকরা।  

এর আগে গত মাসে মালয়েশিয়ান সংবাদমাধ্যম মালয়েশিয়া গেজেট ফিলিস্তিনির পরিস্থিতি নিয়ে খবর সম্প্রচার করলে সংবাদমাধ্যমটির ফেসবুক অ্যাকাউন্টটি বন্ধ করে দেয় মেটা। মেটা হামাসকে ‘বিপজ্জনক সংস্থা’ মনে করে। এর প্লাটফর্মগুলোতে হামাসকে সমর্থন করে এমন কনটেন্ট নিষিদ্ধ। 

World