স্টাম্পের পিছনে বকর-বকর নাকি হাত থেকে ব্যাট ছিটকে যাওয়া

স্টাম্পের পিছনে বকর-বকর নাকি হাত থেকে ব্যাট ছিটকে যাওয়া

চলতি আইপিএল মরশুমের প্রথম জয় তুলে নেওয়ার পরেই দুঃসংবাদ উড়ে এল দিল্লি ক্যাপিটালস শিবিরে। দুর্দান্ত হাফ-সেঞ্চুরি করে দলকে জয়ের মঞ্চে বসিয়ে দেওয়া ঋষভ পন্তকে বড়সড় শাস্তি দিল বিসিসিআই। এক্ষেত্রে নিয়ম ভেঙে পার পাননি দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক।

ভাইজ্যাগে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে ওঠার পরেই আইপিএলের কোড অফ কন্ডাক্ট লঙ্ঘনের অভিযোগ ধেয়ে আসে দিল্লি শিবিরে। অবশ্য দলগত অপরাধের শাস্তি পেতে হয় একা ক্যাপ্টেনকে। মাঠে দল পরিচালনার ক্ষেত্রে ক্যাপ্টেনের ভূমিকাই শেষ কথা। তাই বিসিসিআইয়ের অবস্থান এক্ষেত্রে এমন যে, ‘সব ব্যাটাকে ছেড়ে বেড়ে ব্যাটাকে ধর।’

আসলে রবিবার ভাইজ্যাগের হোম ম্যাচে চেন্নাইয়ের বিরুদ্ধে নির্ধারিত সময়ে ২০ ওভারের বোলিং কোটা শেষ করতে পারেনি দিল্লি ক্যাপিটালস। স্লো ওভার-রেটের দায়ে পড়ায় শাস্তি হয় দিল্লি দলনায়ক পন্তের। যেহেতু চলতি মরশুমে এটি ক্যাপিটালসের প্রথম ওভার রেট বজায় রাখতে না পারার অপরাধ, তাই শুধুমাত্র ক্যাপ্টেনকে জরিমানা করেই ছেড়ে দেওয়া হয়েছে।

নিতান্ত কম নয় জরিমানার অঙ্ক। আচরণবিধি ভঙ্গের জন্য ঋষভ পন্তকে ভারতীয় মুদ্রায় ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়। বাকি টুর্নামেন্টে একই ভুলের পুনরাবৃত্তির হলে শাস্তির পরিমাণ বাড়বে নিশ্চিত। সেক্ষেত্রে ক্যাপ্টেনের জরিমানার অঙ্ক ডাবল হয়ে দাঁড়াবে।

রবিবার ভাইজ্যাগে আইপিএল ২০২৪-এর ১৩তম লিগ ম্যাচে সম্মুখসমরে নামে দিল্লি ক্যাপিটালস ও চেন্নাই সুপার কিংস। টস জিতে শুরুতে ব্যাট করতে নামে দিল্লি। তারা নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৯১ রানের বড়সড় ইনিংস গড়ে তোলে। হাফ-সেঞ্চুরি করেন ক্যাপ্টেন ঋষভ পন্ত ও ওপেনার ডেভিড ওয়ার্নার।

পন্ত ৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৩২ বলে ৫১ রান করে আউট হন। ওয়ার্নার করেন ৩৫ বলে ৫২ রান। তিনি ৫টি চারও ৩টি ছক্কা মারেন। ৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২৭ বলে ৪৩ রান করেন পৃথ্বী শ। চেন্নাইয়ের মাথিসা পথিরানা ৪ ওভারে ৩১ রান খরচ করে ৩টি উইকেট তুলে নেন।

পালটা ব্যাট করতে নেমে চেন্নাই সুপার কিংস ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৭১ রানে আটকে যায়। ২০ রানে ম্যাচ জেতে দিল্লি ক্যাপিটালস। ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩০ বলে ৪৫ রান করেন অজিঙ্কা রাহানে। ৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৬ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন মহেন্দ্র সিং ধোনি। ২১ রানে ৩টি উইকেট নেন দিল্লির মুকেশ কুমার। ৪ ওভার বল করে ১টি মেডেন-সহ ২১ রানের বিনিময়ে ২টি উইকেট নিয়ে ম্যাচের সেরা হন ক্যাপিটালসের খলিল আহমেদ।

Sports