সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী কে এই লরেন্স ওং

সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী কে এই লরেন্স ওং

সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী হিসেবে বুধবার (১৫ মে) দায়িত্ব নেবেন লরেন্স ওং। ২০ বছরের মধ্যে এই প্রথম নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি।

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত দুই দশক ধরে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর পদে আছেন লি সিয়েন লুং। তারই স্থলাভিষিক্ত হবেন ৫১ বছর বয়সী লরেন্স। ২০০৪ সালের আগস্ট মাস থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন সিয়েন। তিনি সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা ও প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউ’র বড় ছেলে। ক্ষমতা হস্তান্তরের মধ্যদিয়ে ৭২ বছর বয়সী সিয়েন তার পদ ছাড়বেন। স্বাধীন রাষ্ট্র হিসেবে সিঙ্গাপুরের ৫৯ বছরের ইতিহাসে লরেন্স হবেন দেশটির চতুর্থ প্রধানমন্ত্রী। পূর্বসূরীদের মতো তিনিও ক্ষমতাসীন পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) একজন সদস্য। বর্তমানে লরেন্স একইসঙ্গে সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, লরেন্স প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেও অর্থ মন্ত্রণালয় নিজের কাছে রাখবেন। তবে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব তিনি ছেড়ে দেবেন। আর সিয়েন প্রধানমন্ত্রীর পদ ছাড়লেও তিনি ঐতিহ্য অনুযায়ী মন্ত্রিসভায় সিনিয়র মন্ত্রী হিসেবে থাকবেন। সিঙ্গাপুরের ইতিহাসে লরেন্স দ্বিতীয় সরকারপ্রধান হতে যাচ্ছেন, যিনি দেশটির ঐতিহ্যবাহী লি পরিবারের বাইরে থেকে ক্ষমতায় বসছেন। এর আগে লি পরিবারের বাইরে থেকে একমাত্র ব্যক্তি হিসেবে গোহ চোক তং ১৯৯০ থেকে ২০০৪ সাল পর্যন্ত সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী ছিলেন।

সিঙ্গাপুরে সবশেষ সাধারণ নির্বাচন হয়েছিল ২০২০ সালে। আবার ২০২৫ সালে দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

World