রাশিয়া-ইউক্রেন যুদ্ধে গিয়ে নিহত শ্রীলঙ্কার ১৬ নাগরিক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে গিয়ে নিহত শ্রীলঙ্কার ১৬ নাগরিক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে গিয়ে শ্রীলঙ্কার ১৬ জন নাগরিক নিহত হয়েছেন। তারা সবাই দেশটির অবসরপ্রাপ্ত সেনা। বুধবার (১৫ মে) শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রনালয়ের উপমন্ত্রী প্রমিতা টেনাকুন এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।

প্রতিবেদন মতে, প্রমিতা টেনাকুন এক সংবাদ সম্মেলনে বলেন, এখন পর্যন্ত শ্রীলঙ্কার মোট ২৮৮ জন অবসরপ্রাপ্ত সেনা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যোগ দিয়েছেন। এর মধ্যে ১৬ জন সেনা নিহত হয়েছেন। তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সেনা পাঠানোর জন্য শ্রীলঙ্কার সঙ্গে কারও চুক্তি হয়নি। এ অবসরপ্রাপ্ত সেনারা মানবপাচারকারী চক্রের ফাঁদে পড়ে। সেনাবাহিনীর সদস্যদের এরকম ফাঁদে পা না দেয়ার আহ্বান জানান তিনি।

 শ্রীলঙ্কান সেনারা কোন পক্ষের হয়ে যুদ্ধে যোগদান করেছে তা এখনও স্পষ্ট জানাননি প্রমিতা।  তবে সোমবার (১৩ মে) পার্লামেন্টে শ্রীলঙ্কার ক্ষমতাসীন দলের আইনপ্রণেতা জামিনি ওয়ালেবোদা বলেন, অধিকাংশ শ্রীলঙ্কান সেনা রুশ বাহিনীতে যোগ দিয়েছে। তাদের যুদ্ধে যোগদানের জন্য অধিক বেতন দেয়া হবে বলে লোভ দেখানো হয়েছিল। শ্রীলঙ্কার সরকার অবসরপ্রাপ্ত সেনাদের দেশে ফিরিয়ে আনার জন্য এরই মধ্যে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সঙ্গে যোগাযোগ করেছে। ২০২২ সালের মাঝামাঝি সময় থেকে শ্রীলঙ্কায় অর্থনৈতিক মন্দার জন্য দেশটির অনেক নাগরিক তাদের অর্থনৈতিক উন্নয়নের জন্য দেশ ত্যাগ করেছে।

World