মহিলারা চাকরি করতে বের হতেই ডিভোর্স বাড়ছে

মহিলারা চাকরি করতে বের হতেই ডিভোর্স বাড়ছে

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সইদ আনোয়ারের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে নারীর ক্ষমতায়ন ও আর্থিক স্বাধীনতা নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন তিনি। তবে এই ভিডিয়োর সত্যতা যাচাই করতে পারেনি । তারিখবিহীন সেই ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। পাকিস্তানের উদ্বোধনী ব্যাটসম্যান, বর্তমানে ধারাভাষ্যকার, একটি ভিডিয়োতে মহিলাদের কর্মক্ষেত্রে প্রবেশের বিষয়ে তার মতামত দিয়েছেন। সেই মতামতই সোশ্যাল মিডিয়ায় বিতর্ক উস্কে দিয়েছে।

ভিডিও ক্লিপে সাঈদ আনোয়ারকে বিবাহবিচ্ছেদের হার বৃদ্ধি নিয়ে দুঃখ প্রকাশ করতে শোনা যায়, এর জন্য নারীদের বাড়ির বাইরে কাজ করার স্বাধীনতা অর্জন এবং আর্থিক স্বায়ত্তশাসনকে দায়ী করতে শোনা যায়।

তিনি বলেন, ‘আমি বিশ্ব ভ্রমণ করেছি। আমি সবেমাত্র অস্ট্রেলিয়া, ইউরোপ থেকে ফিরছি। তরুণরা কষ্ট পাচ্ছে, পরিবারগুলোর অবস্থা খারাপ। দম্পতিরা ঝগড়া করছে। সাঈদ আনোয়ার বলেন, ‘অবস্থা এতটাই খারাপ যে, অর্থের বিনিময়ে নারীদের দিয়ে কাজ করাতে হচ্ছে।

প্রাক্তন ক্রিকেটার বিভিন্ন দেশের মানুষের সঙ্গে তাঁর কথোপকথনের বিষয়টি শেয়ার করে নিয়েছেন। যারা মহিলাদের কর্মক্ষেত্রে যোগদানের জন্য সামাজিক বিপর্যয়ের জন্য দুঃখ প্রকাশ করেছিলেন বলে জানা গেছে। তিনি বলেন, ‘নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন আমাকে ফোন করে জিজ্ঞেস করেছিলেন, আমাদের সমাজ কীভাবে উন্নত হবে? … অস্ট্রেলিয়ার মেয়র সাঈদ আনোয়ার আমাকে বলেছিলেন, ‘আমাদের নারীরা কর্মক্ষেত্রে প্রবেশের পর থেকে আমাদের সংস্কৃতি ধ্বংস হয়ে গেছে।

এদিকে সইদ আনোয়ারের এই বক্তব্যের পর থেকেই সোশ্য়াল মিডিয়ায় ঝড় উঠতে শুরু করেছে। অনেকেই এই ধরনের বক্তব্যকে প্রাচীনপন্থী বলে উল্লেখ করেছেন। 

এই ক্রিকেটার আরও দাবি করেন, ‘পাকিস্তানে নারীরা কাজ শুরু করার পর থেকে গত তিন বছরে বিবাহবিচ্ছেদের হার ৩০ শতাংশ বেড়েছে।

‘আমি নিজের মতো করে সংসার চালাতে পারি। এটা পুরো গেম প্ল্যান। দিকনির্দেশনা না পেলে আপনি এই গেম প্ল্যান বুঝতে পারবেন না,’ সাঈদ আনোয়ার নারীদের আর্থিক স্বাধীনতা গ্রহণের ‘ঝুঁকি’ তুলে ধরেন।

আনোয়ারের মন্তব্যের তীব্র সমালোচনা হয়েছে বলে জানিয়েছে দ্য এক্সপ্রেস ট্রিবিউন। সোশ্যাল মিডিয়ায় অনেকে তার মতামতকে প্রাচীন এবং ক্ষতিকারক বলে নিন্দা করেছেন, মহিলাদের আর্থিক স্বাধীনতা এবং তাদের কাজের অধিকারের গুরুত্ব নির্দেশ করেছেন।

সাঈদ আনোয়ারকে পাকিস্তান ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ওপেনিং ব্যাটসম্যান হিসেবে গণ্য করা হয়। আনোয়ার ১৯৮৯ থেকে ২০০৩ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেছিলেন, প্রাথমিকভাবে টেস্ট ম্যাচ এবং একদিনের আন্তর্জাতিক (ওডিআই) উভয় উদ্বোধনী ব্যাটসম্যান হিসাবে।

Sports World