ভিসা ছাড়াই ১৫ দিন চীন ভ্রমণের সুযোগ

ভিসা ছাড়াই ১৫ দিন চীন ভ্রমণের সুযোগ

ভিসা ছাড়াই ১৫ দিন চীন ভ্রমণ করতে পারবেন পর্যটকরা। তবে সবাই নয়; শুধুমাত্র যারা ক্রুজ শিপ তথা প্রমোদতরী ব্যবহার করে চীনে প্রবেশ করবেন, তারাই ভিসা ছাড়া দেশটির নির্বাচিত কিছু প্রদেশে অবস্থান করতে পারবেন।

চীনের ন্যাশনাল ইমিগ্রেশন অ্যাডমিনিস্ট্রেশন (সিএনআই) এক বিবৃতিতে বলেছে, নতুন নীতিমালা অনুযায়ী বিদেশি পর্যটকদের চীনের ১৩টি উপকূলীয় ক্রুজ বন্দরের যেকোনো একটিতে প্রবেশ করতে হবে।  এছাড়া পর্যটকদের অন্তত দুইজনের একটি দল গঠন করে কোনো একটি চীনা ট্রাভেল এজেন্সির ব্যবহার করে ভ্রমণ করতে হবে এবং একই ক্রুজে দেশ ত্যাগ করতে হবে। ট্যুর গ্রুপ বেইজিং বা অন্যান্য উপকূলীয় প্রদেশ ভ্রমণ করতে পারবে।

 সিএনআইর বিবৃতিতে আরও বলা হয়েছে, বিদেশি পর্যটকদের প্রমোদতরী নেয়ার জন্য ভিসামুক্ত প্রবেশ নীতির সম্পূর্ণ বাস্তবায়ন চীনের পর্যটন অর্থনীতির বিকাশকে ত্বরান্বিত করার জন্য গুরুত্বপূর্ণ। এছাড়া এটি চীনের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রচারের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। চলতি বছর চীনের প্রমোদতরী ব্যবসায় বড় ধরনের অগ্রগতি হয়েছে। দেশটির প্রথম অভ্যন্তরীণভাবে নির্মিত ক্রুজ লাইনার ‘অ্যাডোরা ম্যাজিক সিটি’ চলতি বছরের ১ জানুয়ারি প্রথম সমুদ্রযাত্রা করে।  ভিসামুক্ত ট্রানজিট নির্দিষ্ট দেশের নাগরিকদের অন্য দেশে ট্রানজিট করার সময় ১৪৪ ঘণ্টা পর্যন্ত চীনে অবস্থানের সুযোগ দেয়। চীনে ভিসামুক্ত ট্রানজিট করতে পারে মোট ৫৪টি দেশ। সবশেষ গত বছরের নভেম্বরে নরওয়ে এ তালিকায় যুক্ত হয়। সূত্র: সিএনবিসি।

World