প্রয়াত রাজমাতা মাধবী রাজে সিন্ধিয়া

প্রয়াত রাজমাতা মাধবী রাজে সিন্ধিয়া

কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মা মাধবী রাজে সিন্ধিয়া প্রয়াত হয়েছেন। তিনি সকাল ৯.২৮ মিনিটে মারা যান এবং শেষ কয়েক দিন ধরে তিনি ভেন্টিলেটরে ছিলেন।

মাধবী রাজে সিন্ধিয়া গত তিন মাস ধরে এইমসে চিকিৎসাধীন ছিলেন এবং সেপসিসের পাশাপাশি নিউমোনিয়ায় ভুগছিলেন। জয় বিলাস প্যালেস অফিসিয়াল সূত্রে খবর, বৃহস্পতিবার তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হবে গোয়ালিয়রে। 

অত্যন্ত দুঃখের সঙ্গে তাঁরা জানাতে চান, রাজমাতা আর নেই। কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মা তথা গোয়ালিয়র রাজপরিবারের রাজমাতা রাজমাধব রাজে সিন্ধিয়া গত দু’মাস ধরে দিল্লির এইমস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত দুই সপ্তাহ ধরে তার অবস্থা অত্যন্ত সংকটাপন্ন ছিল। আজ সকাল ৯টা ২৮ মিনিটে দিল্লির এইমস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ওম শান্তি,’ একটি প্রেস বিবৃতিতে বলা হয়েছে।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ২০২৪-এর লোকসভা নির্বাচনে মধ্যপ্রদেশের গুনা থেকে ভোটে লড়ছেন।

কে এই মাধবী রাজে সিন্ধিয়া?

  1. মাধবী রাজে সিন্ধিয়া ছিলেন মাধবরাও সিন্ধিয়ার স্ত্রী, যিনি একজন বিশিষ্ট রাজনীতিবিদ ছিলেন যিনি সংসদ সদস্য এবং কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।
  2. মাধবী রাজে সিন্ধিয়া নিজে একটি রাজপরিবারের সদস্য ছিলেন এবং গোয়ালিয়র রাজপরিবারের রাজমাতা (রানী মাতা) নামে পরিচিত ছিলেন।
  3. তিনি গোয়ালিয়রের সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং তাঁর পরিবার, সিন্ধিয়ারা প্রজন্মের পর প্রজন্ম ধরে ভারতীয় রাজনীতি ও সমাজের প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন।
  4. ২০০১ সালের ৩০ সেপ্টেম্বর উত্তরপ্রদেশের মৈনপুরীর কাছে বিমান দুর্ঘটনায় প্রাণ হারান মাধবরাও সিন্ধিয়া।
  5. জনহিতকর প্রচেষ্টার জন্য পরিচিত, মাধবী রাজে শিক্ষা ও স্বাস্থ্যসেবার মতো বিভিন্ন ক্ষেত্রে নিবেদিত ২৪ টি ট্রাস্টের সভাপতিত্ব করেছিলেন।
  6. মাধবী রাজে মেয়েদের শিক্ষিত করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ একটি প্রতিষ্ঠান সিন্ধিয়াস কন্যা বিদ্যালয়ের বোর্ড অফ গভর্নরসের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।
  7.  মাধবী রাজে তাঁর প্রয়াত স্বামীর প্রতি শ্রদ্ধা হিসাবে প্রাসাদ যাদুঘরের মধ্যে মহারাজা মাধবরাও সিন্ধিয়া দ্বিতীয় গ্যালারী প্রতিষ্ঠা করেছিলেন।
  8. আসলে তিনি ছিলেন নেপালের রাজপরিবারে সদস্যা। তাঁর দাদু যুদ্ধা সামসের ছিলেন নেপালের প্রধানমন্ত্রী। নেপালের প্রাইম মিনিস্টারের অফিসের ওয়েবসাইটে তেমনটাই জানা গিয়েছে। 
  9. বিয়ের আগে রাজমাতা মাধবী রাজের নাম ছিল রাজকন্যা কিরণ রাজলক্ষ্মী দেবী। ১৯৬৬ সালে তাঁর বিয়ে হয়েছিল। 
  10. গোয়ালিয়রের রাজপরিবার মাধবরাও সিন্ধিয়ার সঙ্গে বিয়ে হয়েছিল তাঁর। এরপর মারাঠা ঐতিহ্য মেনে তাঁর নাম পরিবর্তন করা হয়েছিল। 
India Politics