নিজের প্রার্থীকে ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংগ্রেসের

নিজের প্রার্থীকে ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংগ্রেসের

ঘটনা রাজস্থানের বানসওয়ার-দুঙ্গারপুর লোকসভা কেন্দ্রের। সেখানে খাতায় কলমে কংগ্রেসের প্রার্থী এখন অরবিন্দ দামোর। আর সেখানের কংগ্রেস চাইছে মানুষ ভোট দিন কেন্দ্রের ভারত আদিবাসী পার্টির রাজকুমার রোয়াতকে। এবার প্রশ্ন উঠতে, পারে সেখানে এমন ঘটনা কেন ঘটছে? তার উত্তরে জানতে হবে শুরু থেকে গোটা ঘটনাপ্রবাহ।

 বানসওয়ার-দুঙ্গারপুর এলাকা মূলত আদিবাসী অধ্যুষিত এলাকা। সেখানে ভারত আদিবাসী পার্টির সঙ্গে কংগ্রেসের সমঝোতা হয় আসনটি নিয়ে। কংগ্রেস ভারত আদাবাসী পার্টির প্রার্থীকে সমর্থন করতে সায় দেয়। সেই মতো ঠিক হয়, এই কেন্দ্রে কংগ্রেস যে প্রার্থীর নাম ঘোষণা করেছে, অর্থাৎ অরবিন্দ দামোর, তাঁকে প্রার্থীপদ তুলে নিতে হবে। এদিকে, প্রার্থীর মনোনয়ন তোলার শেষ দিনে অরবিন্দকে কোথাও খুঁজে পাওয়া যায়নি। বহু খোঁজের পরও অরবিন্দের হদিশ মেলেনি। 

অন্যদিকে, গড়িয়ে গিয়েছে সময়। মনোনয়ন তোলার শেষ দিন পার হয়ে যাওয়ায়, বানসওয়ার-দুঙ্গারপুর কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী থেকে গিয়েছেন অরবিন্দ দামোর। আর কংগ্রেসের রাজনৈতিক সমর্থন রয়েছে ভারত আদিবাসী পার্টিকে। ফলে এখানেই হয়েছে আসল টুইস্ট! পার্টিলাইন মেনে কংগ্রেসের নেতারা বলছেন, তাঁদের দলের অরবিন্দকে নয়, বরং ভোট দেওয়া হোক ভারত আদিবাসী পার্টির প্রার্থী রাজকুমার রোয়াতকে। এদিকে, মিডিয়ার সামনে এসে অরবিন্দ বলছেন, তিনি প্রার্থীপদ থেকে সরছেন না, ফলে তাঁকে ভোট দেওয়া হোক! কংগ্রেস যেখানে ঘোষণা করে দিয়েছে যে তারা ভারত আদিবাসী পার্টিকেই সমর্থন করবে, সেখানে আচমকা এসে অরবিন্দের বক্তব্য পার্টিকে অস্বস্তিতে ফেলছে। 

যে ভোট যুদ্ধ, বানসওয়ার-দুঙ্গারপুর লোকসভা কেন্দ্রে দ্বিমুখী হতে চলেছিল, সেই ভোট যুদ্ধে এই নয়া টুইস্টের ফলে তা ত্রিমুখী লড়াই হবে। বানসওয়ার-দুঙ্গারপুর এলাকায় মূলত, বিজেপি বনাম কংগ্রেস সমর্থিত ভারত আদিবাসী পার্টির লড়াই হওয়ার কথা ছিল। সেখানে কংগ্রেসের প্রার্থী অরবিন্দ বলছেন, তিনি ভোট ময়দান ছাড়বেন না। ফলে লড়াই এবার ত্রিমুখী। এই ত্রিমুখী লড়াই থেকে কারা শেষ হাসি হাসে, সেদিকে তাকিয়ে জনতা। কংগ্রেসের নেতা বিক্রম বামনিয়া তো স্পষ্টই বলছেন, ‘ আমরা জনগণকে স্পষ্টভাবে কংগ্রেস প্রার্থীকে ভোট না দেওয়ার জন্য বলছি।’ এই কেন্দ্রে শুক্রবারই ভোট। সেদিন প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করতে চলেছেন এই কেন্দ্রের জনতা। 

India Politics