দাদা, কবে বিয়ে করছেন? জানতে চাইল জনতা

দাদা, কবে বিয়ে করছেন? জানতে চাইল জনতা

রাহুল গান্ধী প্রসঙ্গে আলোচনা উঠলেই নানা সময়ে বলা হয় তিনি কবে বিয়ে করছেন? এমনকী বিভিন্ন সময় রাজনীতিবিদরাও মজার ছলে অনেকে অনেক কথা বলেছেন। 

এদিকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে রায়বেরিলি থেকে কংগ্রেস প্রার্থী হয়েছেন রাহুল গান্ধী। সোমবার ১৩ মে উত্তরপ্রদেশ আসনে একটি জনসভায় আবেগঘন ভাষণ দিয়েছেন তিনি। অনুষ্ঠানের গম্ভীর সুরের মধ্যে, হালকা মুহুর্তগুলিও ছিল, জনতা রাহুল গান্ধীকে তার বৈবাহিক অবস্থা সম্পর্কে উত্যক্ত করেছিল এবং তাকে জিজ্ঞাসা করেছিল যে তিনি কখন গাঁটছড়া বাঁধার পরিকল্পনা করছেন।

কবে বিয়ে করছেন জানতে চাইলে রাহুল গান্ধী হাসিমুখে জবাব দেন, ‘আব জলদি হি করনি পড়েগি। 

রায়বরেলির জনসভায় উপস্থিত ছিলেন রাহুল গান্ধীর বোন তথা কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বঢরাও। প্রিয়াঙ্কা গান্ধী ও রবার্ট বঢরাকে বাইরে রেখে গত ৩ মে কংগ্রেস রাহুল গান্ধীকে রায়বরেলি এবং আমেথি থেকে কেএল শর্মাকে প্রার্থী হিসেবে ঘোষণা করে।

রায়বেরিলি- গান্ধীর ঘাঁটি সোনিয়া

সোনিয়া গান্ধী ১৯৯৯ সালে আমেঠিতে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং জিতেছিলেন এবং ২০০৪ সালে রাহুলের হাতে ব্যাটন তুলে দেন। সোনিয়া গান্ধীর আগে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তিনবার রায়বেরেলি জিতেছিলেন। এই আসনে ইন্দিরার স্বামী তথা কংগ্রেস নেতা ফিরোজ গান্ধী ১৯৫২ ও ১৯৫৭ সালে দু’বার নির্বাচিত হয়েছিলেন।

রায়বরেলির মহারাজগঞ্জে এক আবেগঘন ভাষণে রাহুল গান্ধী বলেন, ‘… রায়বরেলির সঙ্গে আমাদের ১০০ বছরের সম্পর্ক। কিছুদিন আগে আমি যখন আমার মায়ের সঙ্গে বসেছিলাম, তখন আমি তাঁকে বলেছিলাম, আমি একটি ভিডিওতে বলেছিলাম যে আমার দুজন মা আছেন – সোনিয়াজি এবং ইন্দিরাজি। আমার মা এটা পছন্দ করতেন না, কিন্তু আমি তাকে বুঝিয়ে বললাম, মা হলেন সেই যিনি সন্তানকে পথ দেখান এবং তাকে রক্ষা করেন। আমার মা এবং ইন্দিরা জি দুজনেই আমার জন্য এটি করেছিলেন। এটা আমার দুই মায়ের ‘কর্মভূমি’। এই কারণেই আমি রায়বরেলি থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে এসেছি।

রাহুল গান্ধী আরও অভিযোগ করেন, ভারতের ইতিহাসে প্রথমবারের মতো বিজেপি-আরএসএসের লোকেরা আমাদের সংবিধানকে শেষ করতে চায়। তাদের নেতারা স্পষ্ট বলেছেন যে তারা ক্ষমতায় এলে সংবিধান পরিবর্তন করবেন…’

কৃষকদের কাছে পৌঁছে কংগ্রেস সাংসদ বলেন, ‘… আমি প্রতিশ্রুতি দিচ্ছি, কেন্দ্রে কংগ্রেস-ভারত জোট ক্ষমতায় এলে আমার প্রথম কাজ হবে গরিব কৃষকদের ঋণ মকুব করা।

রাহুল গান্ধী কেরালার ওয়ানাড়ের একজন বর্তমান সাংসদ, যেখানে তিনি রায়বেরিলির সঙ্গে নতুন মেয়াদ চাইছেন। রাহুল ২০০৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত আমেঠির প্রতিনিধিত্ব করেছিলেন। রায়বরেলিতে কংগ্রেস দলত্যাগী তথা তিনবারের বিজেপি বিধায়ক দীনেশ প্রতাপ সিংয়ের মুখোমুখি হবেন তিনি।

আগামী ২০ মে পঞ্চম দফায় ভোটগ্রহণ হবে রায়বেরিলি আসনে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী এই কেন্দ্রে ৫,৩৪,৯১৮ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী দীনেশ প্রতাপ সিং ৩ লক্ষ ৬৭ হাজার ৭৪০ ভোট পেয়ে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেন।

India Politics