তিনবার ১ মিনিটের বেশি লেট হলেই ৫ রান পেনাল্টি

তিনবার ১ মিনিটের বেশি লেট হলেই ৫ রান পেনাল্টি

স্লো ওভার রেটের শাস্তি হিসেবে ক্রিকেটারদের জরিমানা থেকে ক্যাপ্টেনের নির্বাসন পর্যন্ত সব কিছুই দেখা গিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে। বোলিং কোটা শেষ করতে বেশি সময় নিলে সীমিত ওভারের ক্রিকেটে বৃত্তের ভিতরে বাড়তি ফিল্ডার রাখার শাস্তিও পেতে হয় এখন। টেস্ট চ্যাম্পিয়নশিপে কেটে নেওয়া হয় পয়েন্ট। তাতেও ম্যাচের গতি বজায় রাখা মুশকিল হয়ে দাঁড়ানোয় অভিনব পদক্ষেপ নিচ্ছে আইসিসি। এবার থেকে ক্রিকেটেও ব্যবহৃত হবে স্টপ-ওয়াচ।

আগামী ডিসেম্বর থেকেই ওয়ান ডে ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ব্যবহার করা হবে এই নিয়ম। যদিও এটি স্থায়ীভাবে বলবৎ করা হচ্ছে না এখনই। বরং ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে লাগু করা হচ্ছে এই নিয়ম। অবশ্য ওভার চলাকালীন নয়, বরং ২টি ওভারের মাঝে চোখ রাখা হবে ঘড়িতে। একটি ওভার শেষ হলে পরের ওভার শুরু করার মাঝে বোলিং দল সময় পাবে ১ মিনিট।

৬০ সেকেন্ডের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলেই অবশ্য শাস্তি পেতে হবে না ফিল্ডিং করা দলকে। বরং এই ভুলের পুনরাবৃত্তির জন্য শাস্তিবিধান করেছে আইসিসি। একই ইনিংসে তিনবার ফিল্ডিং দল ১ মিনিটের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলে ব্যাটিং দলকে ৫ রান পেনাল্টি হিসেবে উপহার দেওয়া হবে। অর্থাৎ, ইনিংসে ৩ মিনিটের বেশি লেটের জন্য ৫ রানের মাশুল গুনতে হবে ফিল্ডিং করা দলকে।

মঙ্গলবার আইসিসির চিফ এক্সিকিউটিভ কমিটির বৈঠকে এই পরিকল্পনায় সিলমোহর দেওয়া হয়। আন্তর্জাতিক ক্রিকেটে ঘড়ির ব্যবহার নতুন কিছু নয়। ২ মিনিটের মধ্যে নতুন ব্যাটসম্যান রেডি না হলে তাঁকে টাইমড আউট দেওয়ার নিয়ম বহু পুরনো। যদিও বিশ্বকাপের মঞ্চে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার দেখা যায় সেই ছবি। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্য়াথিউজকে টাইমড আউট করে বাংলাদেশ।

তাছাড়া আম্পায়ারের সিদ্ধান্তে একমত না হলে ব্যাটসম্যান অথবা বোলিং টিম ১৫ সেকেন্ডের মধ্যে রিভিউয়ের আবেদন জানাতে পারে। এবার থেকে ফিল্ডিং দলের ক্যাপ্টেনকে বাড়তি সতর্ক হতে হবে সময় নিয়ে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বৈঠকে এদিন ২০২৪-এর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শ্রীলঙ্কা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন বছরের ১৪ জানুয়ারি শুরু হওয়ার কথা ২০২৪-এর যুব বিশ্বকাপ। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ১৫ ফেব্রুয়ারি। পরিবর্তিত পরিস্থিতিতে টুর্নামেন্ট আয়োজিত হবে দক্ষিণ আফ্রিকায়।

Sports