কেমন আছেন স্লোভাকিয়ার গুলিবিদ্ধ প্রধানমন্ত্রী?

কেমন আছেন স্লোভাকিয়ার গুলিবিদ্ধ প্রধানমন্ত্রী?

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বন্দুকধারীর গুলিতে আহত হয়েছেন। এ ঘটনার পর দ্রুত তাকে হাসপাতালে নেয়া হয়। বর্তমানে তিনি শঙ্কামুক্ত; জীবনের কোনো ঝুঁকি নেই।

বৃহস্পতিবার (১৬ মে)  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির ডেপুটি প্রধানমন্ত্রী টমাস টারাবা। ডেপুটি প্রধানমন্ত্রী বলেন, 

প্রধানমন্ত্রী ফিকোর অপারেশন  ‘ভালো’ হয়েছে। আমার ধারণা শেষ পর্যন্ত তিনি বেঁচে যাবেন।

তিনি আরও বলেন, 

একটি গুলি প্রধানমন্ত্রী ফিকোর পেটের মধ্যদিয়ে গেছে, আর অন্যটি শরীরের একটি জয়েন্টে লেগেছে।

এর আগে, স্লোভাকিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মাতুস সুতাজ এস্টক জানান, অপরারেশন রুমে থাকার সময় ফিকোর জীবনের ঝুঁকি ছিল। 

এমনকি দেশটির প্রতিরক্ষামন্ত্রী রবার্ট কালিনাক এক সংবাদ সম্মেলনে বলেন, গুলিবিদ্ধ হওয়ার পর ফিকো ‘গুরুতর পলিট্রমায়’ ভুগছিলেন। বুধবার (১৫ মে) বিকেলে একটি সরকারি বৈঠকে অংশ নিয়ে বেরিয়ে আসার সময় ফিকোকে লক্ষ্য করে পাঁচবার গুলি ছোড়ে এক বন্দুকধারী। এতে গুরুতর আহত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এ হামলা রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী মাতুস সুতাজ। তিনি সংবাদ সম্মেলনে বলেন, এ হত্যাচেষ্টা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। প্রেসিডেন্ট নির্বাচনের পরপরই হামলাকারী এ সিদ্ধান্ত নেয়। বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, ঘটনাস্থল থেকে সন্দেহভাজন একজনকে গ্রেফতার করেছে পুলিশ। 

 প্রধানমন্ত্রীর ওপর এমন ‘জঘন্য‘ ও ‘বর্বর’ হামলার নিন্দা করেছেন দেশটির প্রেসিডেন্ট জুজানা কাপুতোবা। ফিকোর দ্রুত সুস্থতা কামনা করেন তিনি। গত বছরের সেপ্টেম্বরে নির্বাচনের মধ্যদিয়ে ফিকো ক্ষমতায় ফেরেন। প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম কয়েক মাস রাজনৈতিকভাবে অত্যন্ত বিতর্কিত ছিল। জানুয়ারিতে তিনি ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করে দেন এবং গত মাসে সরকারি সম্প্রচারকেন্দ্র আরটিভিএস বাতিল করার পরিকল্পনা করেন। এর আগে তিনি দুই দফায় দেশটির প্রধানমন্ত্রী ছিলেন।

World