এবার মিলিটারি ট্রেনিংয়ে বাবর আজমরা, ব্যাপারটা কী?- ভিডিয়ো

এবার মিলিটারি ট্রেনিংয়ে বাবর আজমরা, ব্যাপারটা কী?- ভিডিয়ো

পাকিস্তান ক্রিকেট দল নব-নিযুক্ত সাদা বলের অধিনায়ক বাবর আজমের নেতৃত্বে কাকুলের আর্মি স্কুল অফ ফিজিক্যাল ট্রেনিংয়ে (এএসপিটি) অংশ নেয়। পাক ব্রিগেড এখানে দুই সপ্তাহের একটি প্রশিক্ষণ শিবির করছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সিদ্ধান্ত নিয়েছে যে, দেশের সেনাবাহিনীর সঙ্গে বাবর আজমরা প্রশিক্ষণের একটি সেশন করবেন।

সেনাবাহিনীর বেস ক্যাম্পে পাকিস্তান ক্রিকেট দলের বিভিন্ন মহড়া এবং অনুশীলনের একটি ভিডিয়ো শেয়ার করেছে পিসিবি। সেই ভিডিয়োতে দেখা গিয়েছে, পাক খেলোয়াড়দের কঠোর অনুশীলন করতে। মিলিটারি ট্রেনিং বলে কথা! ভিডিয়োটির ক্যাপশন লেখা হয়েছে: ‘কাকুলের আর্মি স্কুল অফ ফিজিক্যাল ট্রেনিংয়ে (এএসপিটি) পাকিস্তান দলের প্রশিক্ষণের মুহূর্ত।’

এই শিবিরে পাকিস্তানের ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি, হ্যারিস রাউফ, মহম্মদ আমির এবং নাসিম শাহ-সহ অন্যান্যরা রয়েছেন।

এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দলকে ট্র্যাকে ফিরিয়ে আনার প্রয়াসে, পিসিবি রবিবার বাবর আজমকে সাদা বলের অধিনায়ক হিসাবে পুনর্নিযুক্ত করেছে। নভেম্বরে ভারতে ৫০-ওভারের বিশ্বকাপের উদ্বোধনী রাউন্ডে পাকিস্তানের বিপর্যয়ের পর বাবর আজম সমস্ত ফর্ম্যাটের অধিনায়কের পদ থেকেই সরে দাঁড়াতে বাধ্য হয়েছিলেন।

বাবর সরে দাঁড়ানোর পর, টেস্ট দলের অধিনায়ক করা হয়েছিল শান মাসুদকে। পরে টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়ক করা হয় শাহিন আফ্রিদিকে। একদিনের ক্রিকেটের জন্য কোনও অধিনায়ক ঘোষণা করা হয়নি। এবার মহসিন নাকভি পিসিবি-র চেয়ারম্যান হয়ে আসার পরেই ফের বাবরকে নেতৃত্বে ফেরানো হয়। বাবর টি-টোয়েন্টি এবং ওডিআই দুই ফর্ম্যাটেই অধিনায়ক হিসেবে পুনর্নিযুক্ত হয়েছেন।

এক সপ্তাহ আগে পুনর্গঠিত সাত সদস্যের নির্বাচক কমিটির সিদ্ধান্তের পর শাহিন শাহ আফ্রিদির জায়গা নিয়েছেন বাবর। এর আগে বাবরের পরিবর্তেই শাহিনকে দায়িত্ব দেওয়া হয়েছিল। জানুয়ারিতে নিউজিল্যান্ডের কাছে পাকিস্তান ১-৪ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারের পরই, তারকা পেসারকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হল। পিসিবি-র নির্বাচক কমিটির সর্বসম্মত সুপারিশের পর বাবরকে পুনর্বহাল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাবরের নেতৃত্বে পাকিস্তান ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ১ জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে শুরু হবে। তার আগে বাবর আজমের উপরই ভরসা রাখল পিসিবি। তবে এই নিয়ে পাকিস্তান ক্রিকেটে তীব্র চাপানউতোর চলছে। এখন দেখার, সব সমস্যা মিটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে নতুন রুপে পাওয়া যায় কিনা!

World