‘আমিই তৈরি করেছি, জোটেই তো আছি’ বঙ্গ সিপিএম-কংগ্রেসকে বাদ

‘আমিই তৈরি করেছি, জোটেই তো আছি’ বঙ্গ সিপিএম-কংগ্রেসকে বাদ

তৃণমূল কি জোটের মধ্য়েই রয়েছে? বাইরে থেকে সমর্থন নাকি ভেতরে থেকে জোটের অংশীদার হিসাবে কাজ করে যাচ্ছে তৃণমূল? ভোটের মাঝপথে এসে বার বার এই প্রশ্নের উত্তরগুলি কেমন যেন গুলিয়ে যাচ্ছে। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় এবার বৃহস্পতিবার জোটে তাঁদের অবস্থানকে স্পষ্ট করলেন। 

তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, যেভাবে তৃণমূল বার বার ডিগবাজি খাচ্ছে তাতে কার্যত বিভ্রান্ত দলের অনেকেই। এমনকী জোটের শরিকরাও বুঝতে পারছেন না বাস্তবে তৃণমূলের অবস্থানটা ঠিক কী!

তবে মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার বলেন, ‘অল ইন্ডিয়া লেভেলে আমাকে অনেকে ভুল ভেবেছেন। আমি বলেছি বাংলায় কোনও জোট নেই। কিন্তু ইন্ডিয়ায় যে জোট তা আমিই তৈরি করেছিলাম। ওই জোটটা দিয়ে আমরা সরকার তৈরি করব। আমরা জোটে থাকব। আমরা জোটে আছি। এখানকার সিপিএম, এখানকার কংগ্রেস নেই। কিন্তু অল ইন্ডিয়া লেভেলে ইন্ডিয়া জোট আমি তৈরি করেছিলাম। ইন্ডিয়া জোটে আমরা থাকব। ভুল বোঝাবুঝির ব্যাপার নেই। ইদানিং আমি লক্ষ্য করছি কোনও সংবাদমাধ্য়মে ভুলভাল খবর দেওয়া হচ্ছে। বিভ্রান্ত করা হচ্ছে। এটা ঠিক নয়। ‘ বললেন মমতা। 

এদিকে মমতা বুধবার বলেছিলেন, অনেকে অঙ্ক কষে বলছে..এবার বিজেপি হবে পগার পার। জেনে রেখে দিন ইন্ডিয়া জোট, বাংলার সিপিএম-কংগ্রেসকে ধরবেন না। ওরা এখানে বিজেপির সঙ্গে রয়েছে। ইন্ডিয়া জোটকে নেতৃত্ব দিয়ে আমরা বাইরে থেকে সবরকম সাহায্য করে  দিয়ে সরকার গঠন করে দেব। যাতে বাংলার মা বোনেদের কোনওদিন অসুবিধা নয়। ১০০ দিনের কাজে কোনও দিন অসুবিধা না হয়। 

এদিকে এই বাইরে থেকে সাহায্য নিয়ে বিজেপি নেতা দিলীপ ঘোষ বলেন, ‘ভিতরে যেতেই দেব না। এমন ভাবে হারাব যে দেশের সরকার গঠনে ওদের কোনও ভূমিকাই থাকবে না। এবার তৃণমূল এমন সংখ্যক আসন পাবে যে কেউ ওদের ডাকবেই না।’

তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, যে জোট তিনি নিজে করেছেন বলে দাবি করছেন সেই জোটে আবার বাইরে থেকে সাহায্যের অর্থটা ঠিক কী সেটা নিয়ে হাবুডুবু খাচ্ছিলেন জোট শরিকরা। 

তবে বৃহস্পতিবার আবার মুখ্য়মন্ত্রী জনসভা থেকে জানিয়ে দিলেন, অল ইন্ডিয়া লেভেলে ইন্ডিয়া জোট আমি তৈরি করেছিলাম। ইন্ডিয়া জোটে আমরা থাকব। ভুল বোঝাবুঝির ব্যাপার নেই। সেই সঙ্গেই যাবতীয় বিভ্রান্তি ছড়ানোর দায় তিনি একাংশ সংবাদমাধ্যমের উপরেও চাপিয়ে দিয়েছেন। 

Politics West Bengal হোম