আধার ও ভোটার কার্ডের লিঙ্ক নেই? নাম কাটা যাবে? জানাল কমিশন

আধার ও ভোটার কার্ডের লিঙ্ক নেই? নাম কাটা যাবে? জানাল কমিশন

আধার কার্ডের সঙ্গে কি বাধ্যতামূলকভাবে ভোটার কার্ডের সংযুক্তিকরণ করতে হবে? ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো না থাকলে কি ভোটার তালিকা থেকে নাম কাটা যাবে? তা নিয়ে মুখ খুলল নির্বাচন কমিশন। ভোটের সময় ভুয়ো খবর রুখতে কমিশনের তরফে যে ‘মিথ ভার্সেস রিয়েলিটি’ পোর্টাল চালু করা হয়েছে, তাতেই স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড সংযুক্তিকরণের বিষয়টি বাধ্যতামূলক নয়। কেউ যদি চান, তাহলে তিনি আধার কার্ড এবং ভোটার কার্ডের লিঙ্ক করতে পারেন। কেউ না চাইলে সংযুক্তিকরণ করার প্রয়োজন নেই। 

কমিশনের তরফে বলা হয়েছে, ‘২০২১ সালের সংশোধনী নির্বাচনী আইন অনুযায়ী, আধার কার্ডের তথ্য জমা দেওয়ার বিষয়টি ঐচ্ছিক। আধার কার্ডের তথ্য না জমা দেওয়ার কারণে ভোটার তালিকা থেকে কারও নাম কাটা যাবে না। ভোটাররা ফর্ম ৬বি পূরণ করে স্বেচ্ছায় নিজেদের আধার সংক্রান্ত তথ্য জমা দিতে পারেন। নয়া ভোটারদের জন্য ইতিমধ্যে একটি নতুন বিষয় যুক্ত করা হয়েছে।’

কীভাবে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করতে হবে?

১) ‘ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল’-র (National Voter’s Service Portal) অফিসিয়াল ওয়েবসাইট voters.eci.gov.in-তে যেতে হবে।

২) যদি ‘ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল’-এ আপনার অ্যাকাউন্ট না থাকে, তাহলে আগে ‘Sign Up’ করতে হবে। হোমপেজের ডানদিকের উপরের দিকে ‘Sign Up’ আছে। তাতে ক্লিক করতে হবে। মোবাইল নম্বর, ইমেল অ্যাড্রেস এবং ক্যাপচা দিয়ে নিজের অ্যাকাউন্ট করে নিতে হবে ভোটারদের।

৩) ‘ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টাল’-র হোমপেজে আসতে হবে। হোমপেজে আছে ‘Aadhaar collection Fill Form 6B to get Aadhaar and EPIC’। তার নীচেই আছে ‘Fill Form 6B’। তাতে ক্লিক করতে হবে।

৪) নতুন একটি পেজ খুলে যাবে। নিজের রেজিস্ট্রার্ড মোবাইল নম্বর বা ইমেল আইডি বা ভোটার কার্ডের নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে ‘Request OTP’-তে ক্লিক করতে হবে।

৫) তারপর নিজের ভোটার কার্ডের নম্বর এবং আধার কার্ডের নম্বর দিতে হবে। আধার কার্ডের সঙ্গে নথিভুক্ত মোবাইল নম্বরে ওটিপি আসবে। সেই ওটিপি জমা দিতে হবে। তারপর নিজের আবেদন সাবমিট করতে হবে ভোটারদের।

৬) নথিভুক্ত মোবাইল নম্বরে একটি মেসেজ আসবে। তাতে বলা হবে যে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করানোর আবেদন জমা পড়ে গিয়েছে। তারপর আপনার তথ্য যাচাই করে দেখবে কমিশন। সেই ভেরিফিকেশন পর্বের পরে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ হয়ে যাবে। 

India