অবশেষে স্বপ্নপূরণ মনিকা বাত্রার

অবশেষে স্বপ্নপূরণ মনিকা বাত্রার

ইতিহাস গড়লেন ভারতীয় টেবল টেনিস খেলোয়াড় মনিকা বাত্রা। প্রথম ভারতীয় মহিলা টেবল টেনিস খেলোয়োড় হিসেবে আইটিটিএফ ক্রমতালিকায় প্রথম ২৫-এর মধ্যে জায়গা করে নিলেন মনিকা। সৌদি স্ম্যাশ প্রতিযোগিতায় কার্যত জায়ান্ট কিলার রুপে নিজেকে প্রতিষ্ঠা করেছিলেন মনিকা। পরপর বিশ্ব টেবল টেনিসে ক্রমতালিকায় ওপরের দিকে থাকায় খেলোয়াড়দের হারিয়ে চমক দেখিয়েছিলেন। এরপর যদিও কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেন তিনি, কিন্তু তার আগের ভালো পারফরমেন্সের ফল হাতে নাতে পেলেন কদিনের মধ্যেই। ভারতীয়দের মধ্যে তিনিই প্রথম যিনি আইটিটিএফ ক্রমতালিকায় প্রথম ২৫-এর মধ্যে ঢুকলেন। সদ্য প্রকাশিত তালকিা অনুযায়ী মনিকার স্থান ২৪ নম্বরে।

শুধু আইটিটিএফ ক্রমতালিকাতেই নয়, ভারতীয় টেবল টেনিস খেলোয়াড়দের মধ্যে ফের মহিলাদের বিভাগে শীর্ষে জায়গা করে নিয়েছেন মনিকা। এর আগে মনিকার অফ ফর্মের জেরে শ্রীজা আকুলা এই স্থান দখল করেছিলেন। কিন্তু গত সপ্তাহে পরপর ভালো পারফরমেন্সের সৌজন্যে ফের ভারতীয়দের মধ্যে শীর্ষে উঠে এলেন তিনি। এদিকে আইটিটিএফ ক্রমতালিকায় তিনি ১৫ ধাপ উঠে এসেছেন। তাঁর স্থান ছিল ৩৯, বর্তমানে তিনি এলেন ২৪ নম্বরে। মনিকা বাত্রার বর্তমান পয়েন্ট ৮৪০।

সৌদি স্ম্যাশ প্রতিযোগিতায় গত সপ্তাহে রাউন্ডে অফ ৩২-তে বিশ্বের দু নম্বর টেবল টেনিস খেলোয়াড় ওয়াং মানয়ুকে হারানোর পর রাউন্ড অফ সিক্সটিনে জার্মানির তারকা খেলোয়াড়, যিনি ক্রমতালিকায় ১৪ নম্বরে ছিলেন সেই নিনা মিতেলহামকেও হারিয়ে দেন মনিকা। এরপরই নিশ্চিত হয়ে যায় তাঁর ক্রমতালিকায় উন্নতি। এটাই তাঁর কেরিয়ারের সেরা আইটিটিএফ ক্রমতালিকায় স্থান। ভারতীয়দের মধ্যেও এর আগে কোনও মহিলা প্যাডলার আইটিটিএফের ক্রমতালিকায় এই স্থানে উঠে আসতে পারেনি।

কোয়ার্টার ফাইনালে অবশ্য জাপানের প্রতিদ্বন্দী হিনা হায়াতার বিপক্ষে হেরে যান মনিকা। খেলার ফল ৭-১১, ১১-৬, ১১-৪, ১৩-১১, ১১-২। অর্থাৎ প্রথম গেমে জিতলেও ৩৯ মিনিটের লড়াইয়ে আর সেভাবে সুযোগই পাননি মনিকা। দ্বিতীয় গেম থেকেই নিজের প্রভাব বিস্তার করেন বিশ্বের পাঁচ নম্বর টেবল টেনিস খেলোয়াড় জাপানের হিনা হায়াতা। তবে প্রতিযোগিতা থেকে মনিকা ছিটকে গেলেও যা করার তিনি আগেই করে ফেলেছিলেন। সেই সুবাদেই ক্রমতালিকায় তাঁর এই উন্নতি।

শরত কমালের ক্রমতালিকায় পতন হয়েছে, তাঁর বর্তমান স্থান এখন ৪০। এদিকে মহিলাদেক ডবলসে বাংলার মেয়ে সুতীর্থা মুখোপাধ্যায় এবং অহিকা মুখ্যোপাধ্যায় জুটি বিশ্ব ক্রমতালিকায় এক ধাপ উঠে ১৩ নম্বরে শেষ করেছে।

Sports