নিষিদ্ধ ৮ জায়গা


পাসপোর্ট ভিসা থাকলেই কি পৃথিবীর এই প্রান্ত থেকে ওই প্রান্ত যাওয়া যায়? দেখা যায় সম্পূর্ণ বিশ্বটাকে? একদমই না। আপনি চাইলেও কিছু কিছু স্থানে যেতে পারবেন না। পৃথিবীতে এমন কিছু জায়গা আছে যেখানে মানুষের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ! বিভিন্ন কারণে এই স্থানগুলো মানুষের প্রবেশ নিষেধ করা হয়েছে। এমন কিছু নিষেদ্ধ স্থান দেখে নিন ছবিতে।   
১। স্নেক আইল্যাণ্ড
ব্রাজিলে অবস্থিত পৃথিবীর সবচেয়ে ভয়ংকর সাপ গ্লোডেন ল্যাঞ্চিহেড ভাইপারে দেখা এখানে পাওয়া যায়। এই সাপের বিষ এতটাই বিষাক্ত যে মাংস পর্যন্ত গলে যেতে পারে। ব্রাজিল সরকার সঙ্গত কারণে ওই দ্বীপে মানুষের চলাচল নিষেধ করেছে।

২। দ্যা সালববার্ড সিড ভল্ট  
নরওয়ের একটি দ্বীপে এই ভল্ট অবস্থিত। এটি প্রায় ১২০ মিটার লম্বা একটি ভল্ট। এখানে সব রকমের বীজের সংরক্ষণ করা হয়েছে। পৃথিবীর চরম সঙ্কটের সময় এই বীজ ব্যবহার করার পরিকল্পনা রয়েছে।

৩। ভ্যাটিকান লাইব্রেরি
এটি পৃথিবীর সবচেয়ে গোপন লাইব্রেরি। শুধুমাত্র অভিজাত কিছু ভ্যাটিকান সদস্যরা এই গ্রন্থগারে প্রবেশ করতে পারেন। এইখানে শয়তানের সাথে যোগ স্থাপন, অন্য গ্রহের প্রাণীদের অস্তিত্ব, প্রাচীন বিভিন্ন তথ্য সংক্রান্ত বিভিন্ন বই রয়েছে।

৪। এরিয়া ৫১
আমেরিকার কুখাত্য এলাকা এরিয়া ৫১-ও নিষিদ্ধ এলাকার অন্তভুর্ক্ত। ১৯৫০ সাল থেকে এই এলাকাটি আমেরিকান আর্মিরা বিভিন্ন গোপন কাজের জন্য ব্যবহার করে আসছেন। কেউ বলতে পারে না, এখানে আসলে কী করা হয়। অনেকে মনে করেন এখানে  ইউএফও ক্রাশ করেছিল এবং এলিয়েন নিয়ে গবেষনা করা হয় এখানে।

৫। পাইন গ্যাপ
এরিয়া ৫১ এর মতো অস্ট্রেলিয়া আর্মিদের রয়েছে পাইন গ্যাপ। রিপোর্ট অনুযায়ী এইখানে সেন্ট্রাল ইন্টেলিজেন্টিসি এজেন্সি রয়েছে যা অস্ট্রেলিয়ালন সরকার দ্বারা নিয়ন্ত্রিত। এই এলাকাটিকে এতটাই নিরাপত্তা দেওয়া হয়েছে যে, এর উপর দিয়ে বিমান চলাচল করাও নিষেধ।

৬। হ্যাভেন কো
ইংল্যান্ডের একটি পুরাতন বিমান বন্দরের কাছে এটি ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়। এখানে অনেক প্রতিষ্ঠানের ভিপিএন, সার্ভার, এনক্রিপশান কোড ও প্রক্সি রাখা হয়েছে। তাই এই এলাকা হ্যাভেন কো’এর উচ্চ পর্দস্ত কর্মচারীরা ছাড়াও অন্যদের প্রবেশ নিষেধ।

৭। কোকা-কোলা ভল্ট
কোকা-কোলা পান করতে পছন্দ করেন? জানতে চান এটি তৈরির রেসিপিটা? কোকা কোলা তৈরির রেসিপিটা রাখা হয়েছে এই গোপন দরজার পিছনে। যেখানে অল্প কিছু কর্মীরা ছাড়া বাকীদের প্রবেশ নিষেধ।

৮। ফোর্ট নক্স
প্রায় ৩০,০০০ হাজার সৈন্য দ্বারা ঘেরা এই এলাকাটি। এখানে আমেরিকার জাতীয় পর্যায়ে সব মূল্যবান দলিল সংরক্ষিত রয়েছে।

সূত্র: বোল্ড স্কাই এবং দ্যা রিচেস্ট
Powered by Blogger.