সামরিক ক্ষেত্রে শক্তিশালী দেশ



সামরিক ক্ষেত্রে ক্রমশ শক্তিশালী হচ্ছে ভারত। বিশ্বের তাবড় তাবড় দেশগুলির কাছ থেকে একের পর এক শক্তিশালী সমরাস্ত্র কিনেই চলেছে ভারত। প্রতিবেশী দেশের সামরিক শক্তিতে চাপ বাড়ছে পাকিস্তানের। আর সেজন্যে চিনের সঙ্গে হাত মেলাতে চলেছে পাকিস্তান।জানা গিয়েছে, চিন এবং পাকিস্তান যৌথ ভাবে ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ কয়েক ধরণের ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা করেছে। সম্প্রতি চিন সরকারের মুখপত্র গ্লোবাল টাইমসে সম্প্রতি এমনটাই জানানো হয়েছে।
প্রকাশিত সংবাদে বলা হয়েছে, চিন এবং পাকিস্তান যৌথ ভাবে ব্যালিস্টিক, ক্রুজ, জাহাজ এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরির পরিকল্পনা করেছে। আর যেগুলির রেঞ্জ নাকি ভারতকেও টার্গেটে এনে ফেলতে পারবে। প্রসঙ্গত, ভারত সবথেকে আধুনিক অগ্নি-৫ মিসাইলের পরীক্ষা করেছে। নয়া এই মিসাইল দিয়ে চিনের অধিকাংশ এলাকাতে চোখের পলকে হামলা চালাতে পারবে। আর তাতেই ঘুম ছুটেছে এই দুই দেশের। আর সেজন্যে এবার পাকিস্তানকে পাশে নিয়ে আধুনিক মিসাইল থেকে অত্যাধুনিক সমরাস্ত্র বানাবে চিন।
মিসাইল ছাড়াও আধুনিক যুদ্ধবিমান এফসি-১ শিয়াওলং তৈরির বিষয়েও কাজ করছে চিন ও পাকিস্তান। আগামীকালে চিন-পাকিস্তানের বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে বলেই মত সামরিক পর্যবেক্ষকদের। পাশপাশি, সমরাস্ত্রে পাকিস্তানকে আরও আধুনিক তৈরি করলে ভারতকেও আরও আধুনিক হতে হবে বলে মত পর্যবেক্ষকদের একাংশের।
Powered by Blogger.